kalerkantho


জাতীয় কবিতা উৎসব আজ শুরু

নিজস্ব প্রতিবেদক   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



জাতীয় কবিতা উৎসব আজ শুরু

‘কবিতা মানে না বর্বরতা’ স্লোগানে আজ বুধবার রাজধানীতে শুরু হচ্ছে দুই দিনব্যাপী জাতীয় কবিতা উৎসব। জাতীয় কবিতা পরিষদের আয়োজনে এবারের ৩১তম উৎসবে কবি বেলাল চৌধুরীকে ‘জাতীয় কবিতা উৎসব সম্মাননা’ এবং কবি সাযযাদ কাদিরকে ‘জাতীয় কবিতা পরিষদ পুরস্কার’ প্রদান করা হবে।

আয়োজকরা জানান, আজ সকাল ১০টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, শিল্পাচার্য জয়নুল আবেদিন ও শিল্পী পটুয়া কামরুল হাসানের সমাধি এবং কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শুরু হবে উৎসবের আনুষ্ঠানিকতা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি চত্বরে এ উৎসব উদ্বোধন করবেন ষাটের দশকের কবি বেলাল চৌধুরী। সভাপতিত্ব করবেন কবিতা পরিষদের সভাপতি মুহাম্মদ সামাদ। উৎসবের ঘোষণাপত্র পাঠ করবেন কবি আসাদ চৌধুরী।

উদ্বোধন পর্বের পর সকাল সাড়ে ১১টায় শুরু হবে মুক্ত আলোচনা পর্ব। ‘বর্বরতার বিরুদ্ধে কবিতা’ শিরোনামে এই মুক্ত আলোচনা পর্বে অংশ নেবেন বিভিন্ন দেশ থেকে আসা কবি-লেখক ও প্রতিনিধিরা। দুপুর দেড়টা থেকে শুরু হবে কবিতা পাঠ পর্ব। পাঁচ পর্বের এসব আসরে সভাপতিত্ব করবেন দিলারা হাফিজ, আনোয়ারা সৈয়দ হক, শিহাব সরকার, হাবীবুল্লাহ সিরাজী ও রামেন্দু মজুমদার।

উৎসবের দ্বিতীয় দিন বৃহস্পতিবার সকাল ১১টায় ‘কবিতার অনুবাদ : মুক্ততা ও মৌলিকতা’ শিরোনামে মুক্ত আলোচনা পর্বে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন কবি মুহাম্মদ নুরুল হুদা। এরপরই ‘কবিতা মানে না বর্বরতা’ সেমিনার অনুষ্ঠিত হবে, যাতে সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

এই উৎসব আয়োজনের বিস্তারিত জানাতে গত সোমবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে সংবাদ সম্মেলন করে জাতীয় কবিতা পরিষদ। সেখানে সংগঠনটির সভাপতি মুহাম্মদ সামাদ, সাধারণ সম্পাদক তারিক সুজাত ও এবারের উৎসবের আহ্বায়ক রবিউল হুসাইন কথা বলেন।

আয়োজকরা জানান, এবারের কবিতা উৎসবে অংশ নিচ্ছেন ভারতের কবি আশিস স্যানাল, বীথি চট্টোপাধ্যায়, প্রাবন্ধিক চিন্ময় গুহ, সুইডেনের কবি ক্রিস্টিয়ান কার্লসন, অস্ট্রিয়ার কবি মেনফ্রেড কোবো, আর্জেন্টিনার কবি ইওনা বুরঘার্ট, জার্মানির কবি টোবিয়াস বুরঘার্ট, পুয়ের্তোরিকোর কবি লুস মারিয়া লোপেজ, কবি মারিয়া ডি লোস অ্যানজেলেস কামাকো রিভাস, রাশিয়ার কবি আলেক্সাড্রোভিচ পোগোদাইভসহ বিভিন্ন দেশের কবি-সাহিত্যিক।


মন্তব্য