kalerkantho


ফাঁসির রায়ের বিরুদ্ধে তারেক সাঈদের আপিল

নিজস্ব প্রতিবেদক   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



ফাঁসির রায়ের বিরুদ্ধে তারেক সাঈদের আপিল

নারায়ণগঞ্জের বহুল আলোচিত সাত খুন মামলায় নিম্ন আদালতের দেওয়া মৃত্যুদণ্ডের সাজার বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছেন বরখাস্তকৃত লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ। গতকাল মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তাঁর পক্ষে আপিল করেন অ্যাডভোকেট মো. আহসান উল্লাহ। এ ছাড়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত পূর্ণেন্দু বালাও আপিল করেছেন।

নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত গত ১৬ জানুয়ারি এক রায়ে নূর হোসেন ও সাবেক র‌্যাব কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল তারেকসহ ২৬ জনকে মৃত্যুদণ্ড, সাতজনকে ১০ বছর করে কারাদণ্ড এবং দুজনকে সাত বছর করে কারাদণ্ড দেন। রায় ঘোষণার এক সপ্তাহের মধ্যেই গত ২২ জানুয়ারি পূর্ণাঙ্গ রায়সহ যাবতীয় নথিপত্র (ডেথ রেফারেন্স) হাইকোর্টে পাঠানো হয়। এ অবস্থায় ২৯ জানুয়ারি প্রধান বিচারপতি অগ্রাধিকার ভিত্তিতে এ মামলার পেপারবুক তৈরির নির্দেশ দেন।

২০১৪ সালের ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলাম, তাঁর সহযোগী মনিরুজ্জামান স্বপন, তাজুল ইসলাম, লিটন ও গাড়িচালক জাহাঙ্গীর আলম এবং আইনজীবী চন্দন কুমার সরকার ও তাঁর গাড়িচালক ইব্রাহীম অপহৃত হন। এর তিন দিন পর ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদী থেকে ছয়জনের ও ১ মে একজনের মরদেহ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় নিহত নজরুল ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম বিউটি ও আইনজীবী চন্দন কুমার সরকারের জামাতা বিজয় কুমার পাল বাদী হয়ে দুটি হত্যা মামলা করেন। তদন্ত শেষে পুলিশ নূর হোসেন, তারেক সাঈদসহ ৩৫ জনের বিরুদ্ধে ২০১৫ সালের ৮ এপ্রিল দুটি মামলায় পৃথক দুটি চার্জশিট (অভিযোগপত্র) দেয়। দুটি মামলায়ই ৩৫ জনকে আসামি করা হয়। আসামিও অভিন্ন। নারায়ণগঞ্জ আদালত গত বছর ৮ ফেব্রুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে। সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ১৬ জানুয়ারি রায় দেন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত।


মন্তব্য