kalerkantho


কাল শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা

ক্যামেরাযুক্ত মোবাইল ফোন নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক   

১ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০



দেশের বাইরে আটটি কেন্দ্রসহ সারা দেশে আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। আট শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এবারের পরীক্ষায় ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী অংশ নেবে।

পরীক্ষা গ্রহণের সময় এবার এক সপ্তাহ কমেছে। উত্তরপত্র সঠিকভাবে মূল্যায়নে গ্রহণ করা হয়েছে বিভিন্ন পদক্ষেপ। পরীক্ষা কেন্দ্রে আগে থেকেই ফোনসেট ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা থাকলেও এবার তা আরো কড়াকড়ি করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রের সচিব ছাড়া আর কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবে না। কেন্দ্র সচিবের ফোনও হতে হবে ক্যামেরাবিহীন। পরীক্ষা সামনে রেখে গতকাল মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব তথ্য জানান।

সূচি অনুসারে তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হবে ২ মার্চ। গত বছরের তুলনায় এবার পরীক্ষা গ্রহণের সময় সাত দিন কমেছে। গত বছর এসএসসি পরীক্ষার সময় শিক্ষামন্ত্রী অল্প সময়ে পরীক্ষা নেওয়ার ইঙ্গিত দিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, এসএসসি ও সমমানের পরীক্ষা কেন্দ্রে কেবল কেন্দ্র সচিবদের ফোন নিয়ে প্রবেশের অনুমতি থাকলেও এবার সেটি স্মার্ট ফোন হতে পারবে না। কেন্দ্র সচিবের অনুমতি ছাড়া পরীক্ষার্থীর বাইরে অন্য কেউ কেন্দ্রের সীমানায় ঢুকতে পারবে না। তিনি বলেন, ‘আজকাল ফোন দিয়ে ফটো তুলে সেই ছবি বাইরে পাঠিয়ে দেওয়া যায়। সে জন্য আমরা বলেছি, শুধু কেন্দ্র সচিব জরুরি যোগাযোগের প্রয়োজনে ফোন নিতে পারবেন। ’

এসএসসির প্রশ্ন ফাঁসের ‘সুযোগ নেই’ দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, দয়া করে মিথ্যা ফাঁস করা প্রশ্নের পেছনে ছুটবেন না। প্রশ্ন ফাঁস হওয়ার কোনো সুযোগ নেই। কেউ ফেসবুকে ভুয়া প্রশ্ন তুলে দিলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসএসসি ও সমমানের পরীক্ষার খাতা মূল্যায়ন নিখুঁত করার লক্ষ্যে গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি জানান, গত সেপ্টেম্বরে শিক্ষাবিদদের নিয়ে কক্সবাজারে অনুষ্ঠিত আবাসিক কর্মশালায় পাওয়া সুপারিশের ভিত্তিতে যথাযথভাবে খাতা মূল্যায়নের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।


মন্তব্য