kalerkantho


লক্ষ্য গিনেস রেকর্ডস

সর্বাধিক শিক্ষার্থীর ব্যবহারিক ক্লাস আজ কুলিয়ারচরে

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ও ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি   

১১ জানুয়ারি, ২০১৭ ০০:০০



সর্বাধিক শিক্ষার্থীর ব্যবহারিক ক্লাস আজ কুলিয়ারচরে

আয়োজক ইউএনও ঊর্মি বিনতে সালাম

বিশ্বের সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থীর ব্যবহারিক ক্লাসের দিক থেকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বইয়ে স্থান পেতে যাচ্ছে বাংলাদেশের নাম। বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি বিষয়ে সবচেয়ে বড় এই ব্যবহারিক ক্লাস নেওয়া হবে কিশোরগঞ্জের কুলিয়ারচর উপজেলায়।

আজ বুধবার তিন হাজার ২০০ স্কুলের ছাত্রছাত্রীরা এই ক্লাসে অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

জানা গেছে, বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি বিষয়ে এর আগে বিশ্বের সবচেয়ে বড় ব্যবহারিক ক্লাসের রেকর্ডটি অস্ট্রেলিয়ার দখলে রয়েছে। ২০১৬ সালের ১৬ আগস্ট অস্ট্রেলিয়ার ব্রিসবেনে দুই হাজার ৯০০ স্কুল ছাত্রছাত্রীদের নিয়ে বিজ্ঞান ও আইসিটি বিষয়ক ব্যবহারিক ক্লাস হয়, যা বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ক্লাস হিসেবে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করে। এই ক্লাসের মাধ্যমে অস্ট্রেলিয়াকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ।

আজ সকাল থেকে বেগম নুরুন্নাহার বালিকা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করছে। এ অনুষ্ঠানে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের নেতৃত্বে ৩০ জন শিক্ষক এই ক্লাস পরিচালনা করবেন। উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের বিজ্ঞান ও আইসিটি বিষয়ক ৮০ জন শিক্ষক তাদের সহায়তা করবেন।

উপজেলা প্রশাসন জানায়, বিজ্ঞানবিষয়ক ব্যবহারিক ক্লাসটিতে ১৩টি প্রাথমিক ও পাঁচটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের পঞ্চম থেকে সপ্তম শ্রেণির মোট তিন হাজার ২০০-এর বেশি ছাত্রছাত্রী অংশ নেবে। ১০ ফুট উচ্চতা, ২৪৬ ফুট দৈর্ঘ্য এবং ১৭২ ফুট প্রস্থের সাদা কাপড় দিয়ে ঘেরা রুমে ক্লাস নেওয়া হবে। দুজন করে এক হাজার ৬০০টি গ্রুপে ভাগ করা হবে। ৮০০টি বেঞ্চ থাকবে। প্রতিটি বেঞ্চে চারজন করে শিক্ষার্থী বসবে। প্রথম পর্বে এক থেকে দেড় ঘণ্টার ব্যবহারিক ক্লাস এবং দ্বিতীয় পর্বে আলোচনা সভা হবে।

জানতে চাইলে ইউএনও ড. ঊর্মি বিনতে সালাম বলেন, ‘গিনেস কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে ইতিমধ্যে যোগাযোগ করা হয়েছে। অনুষ্ঠানটির ভিডিও গিনেস কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। ভিডিও দেখে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস এর ব্যাপারে সিদ্ধান্ত নেবে। ’

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ও স্থানীয় সাংসদ নাজমুল হাসান পাপন উপস্থিত থাকবেন।


মন্তব্য