kalerkantho


আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠক

জমি ফেরত চান সাঁওতাল নেতারা

নিজস্ব প্রতিবেদক   

২৪ ডিসেম্বর, ২০১৬ ০০:০০



সাহেবগঞ্জ-বাগদা ফার্মের জন্য গাইবান্ধার গোবিন্দগঞ্জে যেসব পরিবারের জমি অধিগ্রহণ করা হয়েছিল, চুক্তি অনুযায়ী সেসব জমি মালিকদের ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন সাঁওতাল নেতারা। গতকাল শুক্রবার বিকেলে ক্ষমতাসীন আওয়ামী লীগের এক প্রতিনিধিদলের সঙ্গে বৈঠককালে এ দাবি জানান তাঁরা।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক হয়। সেখানে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা উপস্থিত ছিলেন। সাঁওতাল সমপ্রদায়ের সাত সদস্যের প্রতিনিধিদলে ছিলেন জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সহসভাপতি ফিলিমন বাস্কে, লরেন্স বেসেরা, গণেশ মুরমু, প্রভাত টুডু, মানিক সরেন ও শাহজাহান আলী।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা নাম প্রকাশ না করার শর্তে কালের কণ্ঠকে বলেন, সাঁওতাল নেতারা গোবিন্দগঞ্জের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন। তাঁরা চিনিকলের জন্য যেসব জমি অধিগ্রহণ করা হয়েছিল, তা চুক্তির শর্তানুযায়ী জমির মালিকদের ফিরিয়ে দেওয়ার দাবি জানান। এ ছাড়া তাঁরা সাঁওতালদের ওপর হামলার বিচারসহ কয়েকটি দাবি তুলে ধরেন।

আওয়ামী লীগ নেতাদের ভাষ্য অনুযায়ী, বৈঠকে ওবায়দুল কাদের সাঁওতাল নেতাদের বলেছেন, ‘শেখ হাসিনার চেয়ে আর কাউকে আপনারা আপন হিসেবে পাবেন না। তাঁর সিদ্ধান্ত মেনে নিন। প্রধানমন্ত্রী আপনাদের বাড়িঘর বানিয়ে দেওয়ার ব্যাপারে নির্দেশ দিয়েছেন।

আমরা বাসস্থানের কাঠামো, নিরাপত্তা এবং জীবিকা নির্বাহ—এই তিনটি বিষয়কে গুরুত্ব দিয়ে সমস্যা সমাধানের চেষ্টা করছি। ’ ওবায়দুল কাদের আগামী ২৮ ডিসেম্বরের পর গাইবান্ধায় সাঁওতালদের ওপর হামলার এলাকা পরিদর্শনের ইচ্ছাও পোষণ করেন।


মন্তব্য