kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


শিশুদের শিল্পচর্চায় হবে সম্প্রীতির বাংলাদেশ : নূর

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০১৬ ০০:০০



ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্য সাংবাদিকদের সন্তানদের অংশগ্রহণে গতকাল শুক্রবার দিনব্যাপী শিশু-কিশোর সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হলো। ডিআরইউ প্রাঙ্গণে বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সংস্কৃতিমন্ত্রী মস্তিষ্কের বিকাশে বই পড়ার সঙ্গে শিশুদের ছবি আঁকা ও গান গাওয়ায় উৎসাহ দিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান। আসাদুজ্জামান নূর বলেন, লেখাপড়ার পাশাপাশি বাচ্চাদের বই পড়তে, ছবি আঁকতে, গান করতে উৎসাহ দিলে মস্তিষ্ক ধারালো হবে। তিনি বলেন, ‘কেবল ডিজিটাল বাংলাদেশ গড়াই সরকারের লক্ষ্য নয়, আমরা চাই একটি মানবিক সমাজ। এই শিশুদের শিল্প-সংস্কৃতির চর্চা করতে দিন, ভবিষ্যতের বাংলাদেশ সমপ্রীতির দেশ হবেই। ’

নূর বলেন, শিশুরা যখন স্কুলে যায়, তখন ক্লাসের সবার সঙ্গেই বন্ধুত্ব করে। কারণ তারা তখন ধর্ম, বর্ণ, গোত্র কিছুই বিচার করে না। কিন্তু বড়দের অনেককেই এ বিষয়ে আলোচনা-সমালোচনা করতে শোনা যায়। শিশুদের যদি ছোটবেলা থেকেই সংস্কৃতিচর্চার মধ্য দিয়ে গড়ে তোলা যায়, তাহলে সে অসাম্প্রদায়িক চেতনা নিয়ে বড় হবে। তার মধ্যে ধর্ম, বর্ণ, গোত্রের ভেদটা আর থাকবে না।

উদ্বোধনী অনুষ্ঠানে সংগঠনের সভাপতি জামাল উদ্দিন, সাধারণ সম্পাদক রাজু আহমদ, সাংস্কৃতিক সম্পাদক মনিরুল ইসলাম বক্তব্য দেন।

সংগীতশিল্পী খুরশিদ আলম, সংগীত পরিচালক শেখ সাদি খান, চারুকলার শিক্ষক আবুল বারক আলভী ও শিল্পী মনিরুজ্জামান উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উৎসবে চিত্রাঙ্কন, আবৃত্তি ও গান—এই তিন বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় ও বার্জার পেইন্টস বাংলাদেশের সহযোগিতায় এ উৎসব হয়। ২০১৪ সাল থেকে এই উৎসবের আয়োজন হচ্ছে।


মন্তব্য