kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


আউটসোর্সিং থেকে সরে এলো রেল কর্তৃপক্ষ

পূর্বাঞ্চল রেলের অস্থায়ী গেটকিপারদের চাকরির মেয়াদ বাড়ল

নূপুর দেব, চট্টগ্রাম   

২২ অক্টোবর, ২০১৬ ০০:০০



আউটসোর্সিং পদ্ধতিতে পূর্বাঞ্চল রেলওয়ের গেটকিপার পদে জনবল নিয়োগ থেকে অবশেষে সরে আসছে বাংলাদেশ রেলওয়ে। বর্তমানে অস্থায়ী ভিত্তিতে কর্মরত ২০৬ জন গেটকিপারের চাকরির মেয়াদ আরো আট মাস বাড়ানো হয়েছে।

জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা এড়িয়ে আউটসোর্সিং পদ্ধতিতে পূর্বাঞ্চল রেলে ২০৬ জন গেটকিপার নিয়োগের নির্দেশনা দেয় বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। ৩১ অক্টোবরের মধ্যে নিয়োগের সময়সীমাও বেঁধে দেওয়া হয়। এ নিয়ে পূর্বাঞ্চল রেলওয়ের সঙ্গে টানাপড়েনের মধ্যে হঠাৎ সিদ্ধান্ত পরিবর্তন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

এদিকে বর্তমানে অস্থায়ী ভিত্তিতে কর্মরত ২০৬ জন গেটকিপারের চাকরির মেয়াদ আগামী ১ নভেম্বর থেকে আট মাস বাড়ানো হয়েছে। তাঁদের চাকরির মেয়াদ শেষ হবে ৩১ অক্টোবর। আউটসোর্সিংয়ের পরিবর্তে অস্থায়ী এসব গেটকিপারকে রেখে দেওয়ার এই সিদ্ধান্ত গত বৃহস্পতিবার রেলভবন থেকে রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেনকে জানানো হয়। এ কারণে আপাতত আউটসোর্সিংয়ের মাধ্যমে গেটকিপার নিয়োগ হচ্ছে না।

উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর কালের কণ্ঠে ‘পূর্বাঞ্চল রেলে ২০৬ গেটকিপার নিয়োগ নিয়ে টানাপড়েন’ শীর্ষক সংবাদ প্রকাশিত হয়। গতকাল শুক্রবার পূর্বাঞ্চল রেলের মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. আবদুল হাই কালের কণ্ঠকে বলেন, ‘আগামী ১ নভেম্বর থেকে ২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত অস্থায়ীভাবে কর্মরত গেটকিপারের চাকরির মেয়াদ বর্ধিত করা হয়েছে। অস্থায়ী ভিত্তিতে নিয়োগকৃত গেটকিপাররাই গেটগুলো পরিচালনা করবেন। ’অভিযোগ উঠেছে, নিয়মনীতি অনুসরণ না করেই রেলভবন থেকে আউটসোর্সিং পদ্ধতিতে গেটকিপার নিয়োগ কার্যক্রম সম্পন্ন করার জন্য ছয় মাস আগে নির্দেশনা দেওয়া হয়েছে পূর্বাঞ্চল রেলওয়েকে। তবে পূর্বাঞ্চল রেলওয়ে রেলভবনের ওই নির্দেশনা অনুযায়ী এ পদে ওই পদ্ধতিতে জনবল নিয়োগ করেনি। দুই মন্ত্রণালয়ের নির্দেশনার কথা উল্লেখ করে আউটসোর্সিং পদ্ধতিতে লোকবল নিয়োগ না করে গত ২৬ সেপ্টেম্বর রেলওয়ের মহাপরিচালককে চিঠি দিয়েছেন পূর্বাঞ্চল রেলের মহাব্যবস্থাপক। রেলভবন সূত্রে জানা গেছে, ওই চিঠিতে পূর্বাঞ্চল রেলের মহাব্যবস্থাপক মো. আবদুল হাই উল্লেখ করেছেন যে এত অল্প সময়ের মধ্যে আউটসোর্সিং পদ্ধতিতে গেটকিপার নিয়োগ কার্যক্রম সম্পন্ন করা সম্ভবপর নয়।


মন্তব্য