kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


সংকটে সংবাদ পরিবেশনে সতর্ক থাকার আহ্বান প্রতিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক   

২২ অক্টোবর, ২০১৬ ০০:০০



যেকোনো সংকটের সময় পরিস্থিতির দ্রুত পরিবর্তন হয় বলে সংবাদ পরিবেশনে সতর্ক থাকতে গণমাধ্যমের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। গতকাল শুক্রবার ঢাকায় ‘জরুরি ও মানবিক সংকটে সাংবাদিকতা’ প্রতিপাদ্য নিয়ে ‘এশিয়া মিডিয়া কনফারেন্স-২০১৬’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, এ ধরনের সংকটের সময় গণমাধ্যম পেশাজীবীদের অবশ্যই নেতিবাচক সাংবাদিকতা থেকে নিবৃত্ত থাকতে হবে। তাঁদের কর্তব্য ও দায়িত্ব পালনে পেশাদারত্ব সমুন্নত রাখতে হবে।

রেডক্রসের আন্তর্জাতিক কমিটি (আইসিআরসি) ও বাংলাদেশের কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন ডিকাবের যৌথ উদ্যোগে আয়োজিত এ সম্মেলনে এশিয়া অঞ্চলের জ্যেষ্ঠ সম্পাদকরা অংশ নেন। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার, আইসিআরসি প্রতিনিধি দলের প্রধান ইখতিয়ার আসলানভ, আইসিআরসির আঞ্চলিক জনসংযোগ উপদেষ্টা গ্রাজিয়েলা পিকোলি ও ডিকাবের সভাপতি আঙ্গুর নাহার মন্টি উদ্বোধনী পর্বে বক্তব্য দেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, জনগোষ্ঠীগুলো যখন মানবিক জরুরি পরিস্থিতি মোকাবিলা করে তখন তথ্য পরিবেশনের মধ্য দিয়ে গণমাধ্যম ‘গুরুত্বপূর্ণ ভূমিকা’ রাখতে পারে। যথাসময়ে তথ্যপ্রবাহ ও যোগাযোগ জীবন বাঁচাতে পারে এবং ভোগান্তিও কমায়। এর ফলে মানবিক সংগঠনগুলো দুর্গত মানুষদের কাছে ত্রাণ সহায়তা পৌঁছাতে সক্ষম হয়।

 


মন্তব্য