kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সংবাদ সম্মেলনে নারী প্রগতি সংঘ

আ. লীগের সম্মেলনে ৩৩% নারী নেতৃত্ব নিশ্চিতের আহ্বান

নিজস্ব প্রতিবেদক   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



আওয়ামী লীগের সম্মেলনে ৩৩ শতাংশ নারী নেতৃত্ব নিশ্চিত করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)। গতকাল বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সংস্থাটির পক্ষ থেকে এ দাবি জানানো হয়েছে।

‘নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ও গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) : রাজনৈতিক দলে ৩৩ শতাংশ নারী সদস্য অন্তর্ভুক্তির বর্তমান চিত্র ও করণীয়’ শীর্ষক এই সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বিএনপিএসের সভানেত্রী শ্যামলী নাসরিন চৌধুরী। লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সহসভানেত্রী আফরোজা বানু। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন নির্বাহী পরিচালক রোকেয়া কবীর, উপপরিচালক শাহনাজ সুমী ও সাংবাদিক পারভীন সুলতানা ঝুমা।

লিখিত বক্তব্যে বলা হয়, আরপিও অনুসারে নির্বাচন কমিশন (ইসি) রাজনৈতিক দলের নিবন্ধনের ক্ষেত্রে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার শর্ত দিয়েছে। এতে বলা আছে, কেন্দ্রীয় কমিটিসহ রাজনৈতিক দলের সব স্তরের কমিটিতে কমপক্ষে ৩৩ শতাংশ সদস্যপদ নারী সদস্যদের জন্য সংরক্ষণ করতে হবে। ২০২০ সালের মধ্যে এ লক্ষ্যমাত্রা অর্জন করতে হবে। এটি অর্জন করতে না পারলে ইসি সংশ্লিষ্ট রাজনৈতিক দলের নিবন্ধন বাতিলের ঘোষণা দিতে পারে। লক্ষ্য অর্জনের জন্য হাতে আছে মাত্র চার বছর। ১৯তম কাউন্সিলের পর থেকে এখন পর্যন্ত আওয়ামী লীগের ৭৩ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে নারী সদস্য আছেন মাত্র ৯ জন। অর্থাৎ ১২.৩৩ শতাংশ।


মন্তব্য