kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ইলিশ নিষেধাজ্ঞা

কারাগারে গেল ২২ জেলে ১১ জন গুনল জরিমানা

প্রিয় দেশ ডেস্ক   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



কারাগারে গেল ২২ জেলে  ১১ জন গুনল জরিমানা

নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ মাছ ধরায় বিভিন্ন জেলায় ২২ জেলেকে কারাদণ্ড ও ১১ জনকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার রাত ও গতকাল বুধবার এসব অভিযানকালে জব্দ করা জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

জব্দ করা ইলিশ বিতরণ করা হয়েছে মাদ্রাসা ও এতিমখানায়। প্রজনন মৌসুম শুরু্ন হওয়ায় ১২ অক্টোবর থেকে ২২ দিন ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাত ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। কালের কণ্ঠ’র নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

ফরিদপুর : সদরপুর উপজেলায় পদ্মা ও আড়িয়াল খাঁ নদে ইলিশ ধরার অভিযোগে ১৬ জেলেকে ২৫ দিন করে বিনা শ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গোয়ালন্দ (রাজবাড়ী) : গোয়ালন্দ উপজেলা এলাকায় পদ্মা নদীতে মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে ২৫ হাজার মিটার কারেন্ট জাল ও ৩০ কেজি মা ইলিশসহ সাতজন জেলেকে আটক করা হয়। ঝালকাঠি : নলছিটি উপজেলার অনুরাগ এলাকায় সুগন্ধা নদীতে গতকাল মা ইলিশ ধরার সময় জেলে সাকিব হাওলাদারকে আটক করে মত্স্য বিভাগ। পরে শাহ মো. কামরুল হুদার ভ্রাম্যমাণ আদালত সাকিবকে এক বছর সশ্রম কারাদণ্ড দেন। সাবিক পৌরসভার অনুরাগ গ্রামের বাসিন্দা। এদিকে গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত সুগন্ধা ও বিষখালী নদীতে অভিযান চালিয়ে চার হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও সাত কেজি ইলিশ জব্দ করা হয়।

রাজবাড়ী : সদর উপজেলায় মঙ্গলবার রাতে পুলিশ ও মত্স্য অধিদপ্তর অভিযান চালিয়ে ১২ হাজার মিটার কারেন্ট জাল উদ্ধার এবং আট জেলে ও এক ক্রেতাকে আটক করে। পরে ইউএনও সৈয়দা নুর মহল আশরাফির ভ্রাম্যমাণ আদালত আটক জেলেদের দুই হাজার টাকা করে ও ক্রেতাকে এক হাজার টাকা জরিমানা করেন।

মুন্সীগঞ্জ : গতকাল সকালে শ্রীনগরে উপজেলা জ্যেষ্ঠ মত্স্য কর্মকর্তা এলিজ ফারজানার নেতৃত্বে অভিযান চালিয়ে ২০ কেজি ইলিশ ও ১০ হাজার মিটার জাল জব্দ করা হয়। পরে ইলিশগুলো বিতরণ করা হয় স্থানীয় দুটি এতিমখানায়।


মন্তব্য