kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


‘গ্রিন কার্ডধারী’ জঙ্গি নিলেশের তথ্য চেয়েছে মার্কিন কংগ্রেস

নিউ ইয়র্ক প্রতিনিধি   

২০ অক্টোবর, ২০১৬ ০০:০০



মার্কিন সেনা সদস্যকে হত্যাচেষ্টার অভিযোগে গ্রেপ্তার হওয়া জঙ্গি নিলেশ মোহাম্মদ দাশ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চেয়েছে মার্কিন কংগ্রেস। সমপ্রতি এফবিআইয়ের ফাঁদে ধরা পড়া ‘গ্রিন কার্ডধারী’ এ বাংলাদেশির তথ্য চেয়ে হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরে চিঠি দিয়েছে কংগ্রেসের হাউস জুডিশিয়ারি কমিটি।

তাতে নিলেশের যুক্তরাষ্ট্রে প্রবেশ, গ্রিন কার্ড প্রাপ্তি, জঙ্গিবাদে জড়িয়ে পড়াসহ নানা তথ্য জানতে চেয়েছে মার্কিন কংগ্রেস।

এফবিআই ইনফর্মারের সহযোগিতায় গত ৩১ সেপ্টেম্বর এক বাক্স অস্ত্র কেনার সময় নিলেশ মোহাম্মদ দাশকে ভার্জিনিয়ার কাছ থেকে গ্রেপ্তার করা হয়। মার্কিন কংগ্রেস সদস্য এবং হাউস জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান বব গুডলাটে গত ৬ অক্টোবর তার ব্যাপারে তথ্য চেয়ে চিঠি দিয়েছেন হোমল্যান্ড সিকিউরিটির সচিব জেহ জনসনকে। এ চিঠিতে গুডলাটে লিখেছেন, ‘হাউস জুডিশিয়ারি কমিটির জন্য এটা বোঝা জরুরি যে কিভাবে নিলেশ জঙ্গিবাদের দিকে ধাবিত হয়েছে আর হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের কাছে আগে থেকে এমন কোনো তথ্য ছিল কি না, যা থেকে তার গ্রেপ্তারের আগে থেকেই তার জঙ্গিবাদী হওয়ার বিষয়টি বোঝা যায়। ’ নিলেশের ‘গ্রিন কার্ড’ পাওয়া, তার অপরাধমূলক কাজে জড়িত থাকার নথি এবং অভিবাসী হওয়ার তথ্যও চেয়েছেন তিনি। মার্কিন সহকারী অ্যাটর্নি জেনারেল জন কার্লিন গণমাধ্যমকে বলেছেন, ‘নিলেশ মোহাম্মদ দাশের বিরুদ্ধে এক মার্কিন কর্মকর্তাকে হত্যা পরিকল্পনার অভিযোগ রয়েছে। ’


মন্তব্য