kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সংবর্ধনা অনুষ্ঠানে জয়

নিজেদের দক্ষতা ও অর্থায়নে দেশ ডিজিটাল হয়েছে

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



কারো সহযোগিতায় নয়, নিজেদের পরিকল্পনা, দক্ষতা ও নিজেদের অর্থায়নে অল্প সময়ের মধ্যে বাংলাদেশকে ডিজিটালাইজেশন করা হয়েছে জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

গতকাল মঙ্গলবার রাতে রাজধানীর সোনারগাঁও হোটেলের হলরুমে তাঁকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে জয় এ কথা বলেন।

‘আইসিটি ফর ডেভেলমেন্ট অ্যাওয়ার্ড’ প্রাপ্তির জন্য তাঁকে এ সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানের আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

প্রধানমন্ত্রীপুত্র জয় বলেন, দেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন হয়েছে, আর সেই সুফল দেশের ১৬ কোটি মানুষ ভোগ করছে।

তথ্য-প্রযুক্তি উন্নয়নে এ দেশের মানুষের ভূমিকা আছে জানিয়ে তিনি বলেন, ‘আমাদের নিজেদের মেধা আছে, আমরা নিজেরাই করব। ’ তিনি আরো বলেন, ‘আমার মতে, বিশ্বে আর কোনো দেশ নেই, এত অল্প সময়ে নিজেদের মেধা ও অর্থ ব্যবহার করে ডিজিটালাইজেশন করেছে। এখন জাতিসংঘ আমাদের ডিজিটালাইজেশনের ক্ষেত্রে উদাহরণ হিসেবে ধরেছে। এত অল্প সময়ে কিভাবে আমরা সাফল্য অর্জন করলাম, অন্যান্য দেশ এ বিষয়ে জানতে চাচ্ছে। ’

আইসিটি খাতে তাঁর পুরস্কার অর্জন শুধু নিজস্ব স্বীকৃতি নয়, এ স্বীকৃতি বাংলাদেশের মানুষের এবং আওয়ামী লীগ সরকারের বলেও মন্তব্য করেন জয়।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ডাক ও টেলিযোগাযোগ তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


মন্তব্য