kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


তিন আইনজীবীর সনদ বাতিল অপসারণ আইন পেশা থেকে

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



পেশাগত অসদাচরণের অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকা ও চট্টগ্রামের তিন আইনজীবীর সনদ বাতিল করেছে দেশের আইনজীবীদের পেশা নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল। একই সঙ্গে ওই তিনজনকে আইন পেশা থেকে স্থায়ীভাবে অপসারণ করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বার কাউন্সিলের পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। যাঁদের সনদ বাতিল করা হয়েছে তাঁরা হলেন ঢাকা আইনজীবী সমিতির সদস্য মিনারা খাতুন লাকি এবং চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য মো. শফিউল আজম চৌধুরী ও মো. তসলিম উদ্দিন।

মিনারা খাতুন লাকীর বিরুদ্ধে ২০১১ সালে করা অভিযোগে বলা হয়, জনৈকা মোছাম্মৎ বিউটির স্বামীকে একটি মামলায় জামিন করিয়ে দেবেন বলে ভুয়া, বানোয়াট ও সাজানো জামিননামা এবং রিলিজ আদেশ তৈরি করে অতিরিক্ত অর্থ আদায়ের উদ্দেশ্যে লাকী প্রতারণা করেছেন।

চট্টগ্রামের দুই আইনজীবীর বিরুদ্ধে ২০১০ সালে করা অভিযোগে বলা হয়, একটি নালিশি সম্পত্তি বিষয়ে মো. মোসাদ্দেক চৌধুরীর আইনজীবী থাকা এবং মামলাটি বিচারাধীন থাকাবস্থায় ওই দুই আইনজীবী সম্পত্তিটি পরস্পর যোগসাজশে নিজ ও স্ত্রীদের নামে রেজিস্ট্রি বায়নানামা করেন।

বার কাউন্সিলে ওই তিন আইনজীবীর বিরুদ্ধে পৃথক অভিযোগ দাখিল হওয়ার পর তা তদন্তে প্রমাণিত হয়। এরপর তাঁদের আইন পেশা থেকে স্থায়ীভাবে অপসারণের সিদ্ধান্ত দিয়েছে বার কাউন্সিল। আইন অনুসারে বার কাউন্সিলের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সংশ্লিষ্টরা হাইকোর্টে আপিল করতে পারবেন।


মন্তব্য