kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


নাশকতার মামলায় আমানসহ ৩৭ জনের বিচার শুরু

আদালত প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



বিএনপির নেতৃত্বাধীন জোটের আন্দোলনে নাশকতার অভিযোগে কেরানীগঞ্জ থানায় দায়ের হওয়া একটি মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান আমানউল্লাহ আমানসহ ৩৭ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। একই সঙ্গে আগামী ১০ জানুয়ারি সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে।

ঢাকার জ্যেষ্ঠ বিচারিক হাকিম মোস্তাফিজুর রহমান গতকাল সোমবার আসামিদের পক্ষে দাখিল করা অব্যাহতির আবেদন নাকচ করে তাঁদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন। এর মধ্য দিয়ে মামলাটির বিচার কাজ শুরু হলো।

শুনানির সময় আমানসহ অন্য আসামিরা আদালতে হাজির ছিলেন। রাষ্ট্রপক্ষ তাঁদের বিরুদ্ধে আনা অভিযোগ পড়ে শোনালে নিজেদের নির্দোষ দাবি করে বিচার চান তাঁরা। শুনানিতে রাষ্ট্রপক্ষ বলেছে, তদন্ত শেষে সুনির্দিষ্ট তথ্য-প্রমাণের ভিত্তিতে এ মামলায় আমানসহ অন্যদের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে পুলিশ। তবে আমানের পক্ষের আইনজীবীরা বলেন, রাজনৈতিকভাবে হয়রানি করতে এসব মামলা করা হয়েছে। তাঁরা সরকারের প্রতিহিংসার শিকার মাত্র। আসামিদের বিরুদ্ধে চার্জ গঠনের মতো কোনো উপাদান নেই। ২০১৩ সালের ওই আন্দোলনে দেশের বিভিন্ন এলাকায় নাশকতার ঘটনা ঘটে। ওই বছরের ২৮ নভেম্বর ঢাকার কেরানীগঞ্জের কালিন্দী বেলেজ ব্রিজ এলাকায় জোটের কর্মসূচি চলাকালে নাশকতার ঘটনা ঘটে। কেরানীগঞ্জ থানার উপপরিদর্শক অশোক কুমার বাদী হয়ে মামলাটি করেন।

তদন্ত শেষে ২০১৪ সালের ৮ আগস্ট কেরানীগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) মফিজুর রহমান আমানউল্লাহ আমানসহ ৩৭ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। আমান ছাড়া অভিযোগপত্রে অন্তর্ভুক্ত অন্য সবাই স্থানীয় বিএনপির নেতাকর্মী।


মন্তব্য