kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বেতন কাঠামো দাবি

তেল কম্পানিতে চলছে প্রতীকী বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



স্বতন্ত্র বেতন কাঠামোর দাবিতে দৈনিক দুই ঘণ্টার প্রতীকী বিক্ষোভ কর্মসূচি পালন শুরু করেছে রাষ্ট্রায়ত্ত তেল বিপণন কম্পানিগুলোর কর্মকর্তা-কর্মচারীরা। তাদের সাত দিনের এই লাগাতার কর্মসূচি আগামী শনিবার পর্যন্ত চলবে।

এর মধ্যে কর্তৃপক্ষ দাবি মেনে না নিলে আরো কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছে কর্মকর্তা-কর্মচারীদের সংগঠন।

বাংলাদেশ অয়েল অ্যান্ড গ্যাস ওয়ার্কার্স ফেডারেশন নামের এ সংগঠনটির ডাকে গতকাল রবিবার সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত কর্মসূচি পালন করা হয়।

চট্টগ্রামে রাষ্ট্রায়ত্ত তেল বিপণন কম্পানিগুলোর প্রধান কার্যালয়ে প্রতীকী বিক্ষোভ কর্মসূচি পালনকালে সংগঠনের নেতারা বলেন, গত বছরের ১ জুলাই থেকে সরকারি সব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা নতুন বেতন কাঠামোয় বেতন-ভাতা পেলেও রাষ্ট্রায়ত্ত তেল বিপণন কম্পানিগুলোতে কর্মরতরা তা পায়নি। এ বিষয়ে গত ১৩ ফেব্রুয়ারি জ্বালানিসচিবের কাছে বাংলাদেশ অয়েল অ্যান্ড গ্যাস ওয়ার্কার্স ফেডারেশনের পক্ষ থেকে লিখিত দাবি জানানো হয়। পরবর্তী সময়ে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন সচিব তেল কম্পানির ব্যবস্থাপনা পরিচালকদের এ ব্যাপারে পদক্ষেপ নেওয়ার জন্য চিঠি দেন। কিন্তু তা এখনো কার্যকর করেনি কম্পানি কর্তৃপক্ষ।

ফেডারেশনের সভাপতি নাছির উদ্দিন শাহ কালের কণ্ঠকে বলেন, ‘তেল খাতের সাড়ে তিন হাজার শ্রমিক-কর্মচারী স্বতন্ত্র বেতন কাঠামো চায়। কম্পানি কর্তৃপক্ষকে সাত দিনের সময়সীমা বেঁধে দিয়ে নিয়মতান্ত্রিক প্রতীকী আন্দোলন করছি আমরা। এর মধ্যে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচি পালন করা হবে। এখন বিপিসির নিয়ন্ত্রণাধীন সব কম্পানির প্রধান কার্যালয়ে কর্মসূচি পালন হচ্ছে। আগামীতে ডিপোসহ তেল বিপণনসংশ্লিষ্ট সব স্থাপনায় একযোগে কর্মসূচি পালন করা হবে। ’


মন্তব্য