kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


মিয়ানমার বাহিনীর ওপর হামলার নিন্দা জানিয়েছে ঢাকা

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



মিয়ানমারের রাখাইন রাজ্যে গত ১০ অক্টোবর বর্ডার গার্ড পুলিশ পোস্টে সমন্বিত হামলার ঘটনায় ঢাকা গতকাল দ্ব্যর্থহীনভাবে নিন্দা জানিয়েছে। বাংলাদেশ এ ঘটনাকে উন্নয়ন ব্যর্থ করার প্রচেষ্টা বলে মনে করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, এ ঘটনায় নিরীহ মানুষের প্রাণহানিতে বাংলাদেশ উদ্বিগ্ন। এর সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনতে অপরাধীদের গ্রেপ্তারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে ঢাকা।

এতে আরো বলা হয়, অপরাধীরা যাতে পালিয়ে যেতে না পারে সে জন্য ১০ অক্টোবর ভোরেই দায়িত্বশীল প্রতিবেশী হিসেবে বাংলাদেশ মিয়ানমার সীমান্ত বন্ধ করে দেয়। পাশাপাশি বাংলাদেশ রাখাইন রাজ্যের দুই মুসলিমকে আটক করে এ দিন মিয়ানমার কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে। বিবৃতিতে বলা হয়, ‘বাংলাদেশ কর্তৃপক্ষ মিয়ানমার পক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করছে এবং তাদের অনুরোধে সাড়া দিচ্ছে। ’ যেকোনো ধরনের সহিংস চরমপন্থা ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশের ‘জিরো টলারেন্স’ নীতির কথা তুলে ধরা হয় এ বিবৃতিতে।

বিবৃতিতে বলা হয়, মিয়ানমারকে সহযোগিতা দিতে আরাকান আর্মি এবং অন্যান্য জাতিগত সশস্ত্র গ্রুপের বিরুদ্ধে বাংলাদেশ অনেক অভিযান চালিয়েছে। এতে বলা হয়, ‘বাংলাদেশ গত বছর আরাকান আর্মির বন্দিদশা থেকে উদ্ধার করে দুজন ট্যাটমাড়ো সদস্যকে মিয়ানমারের কাছে হস্তান্তর করেছে। ’

বিবৃতিতে বলা হয়, প্রয়োজন অনুযায়ী বাংলাদেশ এ ক্ষেত্রে মিয়ানমারের প্রতি সহযোগিতা অব্যাহত রাখবে। বাংলাদেশ বিশ্বাস করে, একটি আইনি কাঠামোর অধীনে এ ক্ষেত্রে সহযোগিতা কার্যকর ভূমিকা পালন করবে। বাংলাদেশ দুই বছরের বেশি সময় ধরে এ বিষয়টিতে গুরুত্ব দিয়ে আসছে। সূত্র : বাসস।


মন্তব্য