kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


‘সুস্থ জীবনের জন্য হাত ধোয়ার বিকল্প নেই’

নিজস্ব প্রতিবেদক   

১৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



‘সুস্থ জীবনের জন্য হাত ধোয়ার বিকল্প নেই’

বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে স্থানীয় সরকার বিভাগ গতকাল জাতীয় প্রেস ক্লাব থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। ছবি : কালের কণ্ঠ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, সুস্থ ও স্বাভাবিক জীবনের জন্য সাবান দিয়ে হাত ধোয়ার বিকল্প নেই। স্বাস্থ্যসম্মত জীবন যাপন করতে যতটা না বেশি অর্থের প্রয়োজন তার চেয়ে বেশি প্রয়োজন স্বাস্থ্যসম্মত আচরণের অভ্যাস করা।

বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৬ উপলক্ষে গতকাল শনিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তন চত্বরে স্থানীয় সরকার বিভাগ আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব নাছরিন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি দিজদুলা মাসাকি ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ওয়ালিউল্লাহ।

মন্ত্রী বলেন, স্বাস্থ্যসম্মত জীবনযাপনের কারণে আমাদের দেশের মানুষের গড় আয়ু ৪০ বছর থেকে বেড়ে ৭০ বছরে উন্নীত হয়েছে। তিনি খাওয়ার আগে এবং টয়লেট থেকে ফেরার পর সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে সবার প্রতি আহ্বান জানান।

এর আগে বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা জাতীয় প্রেস ক্লাব থেকে শুরু হয়ে ওসমানী উদ্যানে গিয়ে শেষ হয়। এতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।


মন্তব্য