kalerkantho


লাইফবয়ের সঙ্গে হাই ফাইভ করলেন সাকিব আল হাসান

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



লাইফবয়ের সঙ্গে হাই ফাইভ করলেন সাকিব আল হাসান

বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে ‘করো হাই ফাইভ’ শীর্ষক বিশেষ ক্যাম্পেইনে শিশুদের সঙ্গে সাকিব আল হাসান।

ডায়রিয়ার মতো মারাত্মক রোগে প্রতি ঘণ্টায় মারা যায় বহু শিশু, যাদের অধিকাংশেরই বয়স পাঁচ বছরের কম। তবে বিস্ময়কর তথ্য হলো, শুধু সাবান দিয়ে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তুললেই এ মৃত্যুহার অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। এই ভাবনাকে কেন্দ্র করেই প্রতিবছর বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে বিশ্বের ১ নম্বর হেলথ সোপ ব্র্যান্ড লাইফবয় বিভিন্ন কর্মসূচি পালন করে। এর উদ্দেশ্য হচ্ছে শিশুদের মধ্যে এই জীবনরক্ষাকারী (লাইফসেভিং) অভ্যাস গড়ে তোলা।

বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৬ উপলক্ষে এবার লাইফবয় আয়োজন করেছে ‘করো হাই ফাইভ’ নামে বিশেষ ক্যাম্পেইন। এবারও লাইফবয়ের কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এর অংশ হিসেবে তিনি রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংক উচ্চ বিদ্যালয়ে উপস্থিত হন। সাকিবকে দেখেই শিশুরা আনন্দিত হয়ে ওঠে। তারা সাকিবের সঙ্গে হাই ফাইভ করার জন্য আগ্রহ নিয়ে অপেক্ষা করছিল।

সাকিব বিদ্যালয়টিতে গিয়ে শিশুদের সঙ্গে বেশ খানিকটা সময় কাটান এবং লাইফবয় টিমের সঙ্গে যুক্ত হয়ে শিশুদের নিয়মিত হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে উৎসাহিত করেন। তিনি শিশুদের সঙ্গে নিয়ে নিয়মিত সাবান ও পানি দিয়ে হাত ধোয়ার শপথ গ্রহণ করেন।

এর পরই আসে সেই দারুণ সময়, যাতে শিশুদের অপেক্ষার অবসান ঘটে। শিশুদের সঙ্গে সাকিব লাইফবয় দিয়ে হাত পরিষ্কার করেন এবং একে একে তাদের সঙ্গে হাই ফাইভ করেন। এরপর ঘটে আরো মজার কিছু ঘটনা। সাকিব নিজেই শিশুদের সঙ্গে সেলফি তোলেন। সবশেষে তিনি শিশু ও শিক্ষক-শিক্ষিকাদের কাছ থেকে বিদায় নেন।

বিশ্ব হাত ধোয়া দিবসের এই অনুষ্ঠানে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের মার্কেটিং ডিরেক্টর জাভেদ আখতার, লাইফবয়ের ব্র্যান্ড ম্যানেজার, অ্যাক্টিভেশন ম্যানেজারসহ আরো অনেকে।

ক্যাম্পেইনে অংশ নিতে হলে : ‘করো হাই ফাইভ’ ক্যাম্পেইনে অংশ নিতে হলে প্রথমে সাবান দিয়ে ধুয়ে হাত পরিষ্কার করে নিতে হবে। তারপর পরিষ্কার হাত দিয়ে কোনো এক বন্ধুর সঙ্গে হাই ফাইভ করে ছবি তুলে পাঠিয়ে দিতে হবে lifebuoybangladesh@gmail.com-এই ঠিকানায় অথবা ইনবক্স করতে হবে লাইফবয় বাংলাদেশ-এর ফেসবুক পেজে। প্রতিটি ছবির জন্য লাইফবয়ের পক্ষ থেকে পাঁচটি শিশুকে শেখানো হবে সঠিকভাবে হাত ধোয়ার অভ্যাস। কারণ লাইফবয় বিশ্বাস করে, নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়ার মতো ছোট একটা অভ্যাসই হয়তো বাঁচাতে পারে ডায়রিয়ার কারণে প্রতিবছর অকালে মারা যাওয়া হাজারো শিশুর জীবন।


মন্তব্য