kalerkantho


আজ ঢাকায় দক্ষিণ এশীয় অর্থনৈতিক সম্মেলন শুরু

নিজস্ব প্রতিবেদক   

১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আন্ত-আঞ্চলিক যোগাযোগ, সৌহার্দ্য সুদৃঢ়করণ ও নিজেদের চ্যালেঞ্জ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে আজ শনিবার সকালে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে শুরু হচ্ছে দুই দিনব্যাপী নবম দক্ষিণ এশীয় অর্থনৈতিক সম্মেলন। ‘২০৩০ সালে দক্ষিণ এশিয়ার ভাবনা’ শীর্ষক এই সম্মেলনে দক্ষিণ এশিয়ার শীর্ষ ১০০ জন অর্থনীতিবিদ, রাজনীতিবিদ ও বিশেষজ্ঞরা বক্তব্য দেবেন।

সম্মেলনের উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এবারের সম্মেলনের আয়োজক বাংলাদেশের সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

আয়োজক সংস্থা জানায়, দুই দিনব্যাপী এই সম্মেলনে চারটি প্ল্যানারি সেশন ও ৯টি প্যারালাল সেশন অনুষ্ঠিত হবে। সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। প্রতিটি সেশনেই উচ্চপর্যায়ের সরকারি কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, ২০০৮ সালে দ্য সাউথ এশিয়া ইকোনমিক সামিট (এসএইএস) গঠন করা হয়। বাংলাদেশের সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি), শ্রীলঙ্কার ইনস্টিটিউট অব পলিসি স্টাডিজ, ভারতের রিসার্চ অ্যান্ড ইনফরমেশন সিস্টেম ফর ডেভেলপিং কান্ট্রিজ, পাকিস্তানের সাসটেইনেবল ডেভেলপমেন্ট পলিসি ইনস্টিটিউট, নেপালের সাউথ এশিয়া ওয়াচ অ্যান্ড ট্রেড, ইকোনমিকস অ্যান্ড ইনভায়রনমেন্ট এসএইএসের প্রতিষ্ঠাতা সদস্য।


মন্তব্য