kalerkantho


বরিশাল নগরের প্রায় সব সড়কই খানাখন্দে ভরা

আজিম হোসেন, বরিশাল   

১৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



বরিশাল নগরের প্রায় সব সড়কই খানাখন্দে ভরা

বরিশাল নগরের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর (সদর রোড) সড়কের মাঝে বড় বড় গর্ত। গত দুই দিনের বৃষ্টিতে এসব গর্তে পানি জমে প্রায় হাঁটুজল। দেখলে মনে হবে সড়কে পুকুর তৈরি করা হয়েছে।

সড়কটির কোন অংশ ভালো তা বোঝার উপায় নেই। সে কারণে গণপরিবহনের চালকরা সড়কটি যতদূর পারে এড়িয়ে চলাচল করে।

গত দেড় মাস ধরে নগরের সবচেয়ে ব্যস্ততম সড়কটির এমন বেহাল দশা। কিন্তু সংস্কারের উদ্যোগ নেয়নি বরিশাল সিটি করপোরেশন।

কেবল বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর সড়কটিই নয়, বেহাল দশা নগরীর ফজলুল হক এভিনিউ, বগুড়া সড়ক, নবগ্রাম সড়কসহ কমপক্ষে ৩০ সড়কের। প্রতিটি সড়কই খানাখন্দে ভরে গেছে। এসব সড়কে যান চলাচল দূরের কথা মানুষের পায়ে হেঁটে চলাও মুশকিল হয়ে গেছে।

বরিশাল সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী এম এ মোতালেব জানান, সড়কগুলোয় খানাখন্দ হলেও আগে চলাচলের উপযোগী ছিল। কিন্তু গত ২১ আগস্ট দিনভর ভারি বর্ষণে এগুলোর অবস্থা একেবারে খারাপ হয়ে গেছে। তিনি জানান, নগরের ৪৬৬ কিলোমিটার পাকা সড়কের ২৪৮ কিলোমিটার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব সড়ক সংস্কারে প্রায় ৫০০ কোটি টাকার প্রয়োজন। আর সিটি করপোরেশনের পক্ষে এ বিশাল খরচ বহন করা কোনোভাবেই সম্ভব নয়। তাই ৪০০ কোটি টাকা বরাদ্দ চাওয়া হয়েছে।

তবে নগর সংস্থার তত্ত্বাবধায়ক প্রকৌশলী জানান, জরুরি ভিত্তিতে সড়কের গর্তগুলো ভরাট করে দেওয়া হবে ইট-বালু দিয়ে। ওই কাজ শুরু হয়ে গেছে বলেও তিনি জানান।

সাগর হোসেন নামে এক অটোরিকশাচালক কালের কণ্ঠকে বলেন, যে সড়কে যাই সেই সড়কজুড়েই বড় বড় গর্ত। আর বৃষ্টিতে ওই গর্তে পানি জমে যায়। তাই বোঝা দায় কোথায় সড়ক ভাঙা আর কোথায় ভালো। এ কারণে গাড়ি আর যাত্রী নিয়ে প্রায়ই গর্তে পড়তে হয়। এতে গাড়ির যেমন ক্ষতি হয় তেমনি যাত্রীরাও আহত হয়।

বরিশাল মহানগর শ্রমিক লীগের আহ্বায়ক মো. আফতাব হোসেন বলেন, বরিশাল নগরে এখন কোনো সড়ক নেই বললেই চলে। প্রায় সব সড়কেই এমনভাবে গর্তের সৃষ্টি হয়েছে দেখলে মনে হবে ডোবা। আর এখন প্রায়ই ওই সড়কগুলোয় গণপরিবহন দুর্ঘটনায় পড়ছে। তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে আমরা একাধিকবার বিসিসি (নগর সংস্থা) কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করেছি। কিন্তু তারা অর্থসংকটের দোহাই দিচ্ছে। বিসিসি অর্থ কোথায় পাবে সেটা আমাদের জানার বিষয় না। আমাদের প্রয়োজন সড়ক সংস্কার। যদি তা না হয় তাহলে শিগগিরই আমরা আন্দোলনে যাব। ’

বরিশাল সিটি করপোরেশনের মেয়র আহসান হাবিব কামাল সড়কের বেহাল দশার বিষয়টি স্বীকার করেছেন। তিনি কালের কণ্ঠকে বলেন, ‘মন্ত্রণালয় থেকে অর্থ বরাদ্দ না হলে কোনোভাবেই সড়ক সংস্কার করা সম্ভব নয়। কারণ সড়কের যে ক্ষতি হয়েছে তা সংস্কারে মোটা অঙ্কের অর্থের প্রয়োজন, মন্ত্রণালয় বরাদ্দ দিলে সব সড়কের সংস্কার করা হবে। ’


মন্তব্য