kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রাইম মুভার ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক   

১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



প্রাইম মুভার ধর্মঘট প্রত্যাহার

চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহনে চট্টগ্রাম প্রাইম মুভার্স ওনার্স অ্যাসোসিয়েশনের স্থগিত করা ধর্মঘট প্রত্যাহার করেছে সংগঠনটি। গতকাল বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক আন্তমন্ত্রণালয় সভা শেষে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয় সড়ক-মহাসড়কে অতিরিক্ত ওজন বহনকারী পরিবহনে এক্সেল লোড নীতিমালা অনুযায়ী পরিবহনবিষয়ক ওই সভা। ওই সময় নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, খাদ্যমন্ত্রী মো. কামরুল ইসলাম, চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন উপস্থিত ছিলেন। সভা শেষে সড়ক পরিবহন মন্ত্রী সাংবাদিকদের সভার সিদ্ধান্তগুলো জানান।

সড়ক পরিবহনমন্ত্রী জানান, চার এক্সেল বা চৌদ্দ চাকাবিশিষ্ট কনটেইনার বহনকারী দীর্ঘ যান বা প্রাইম মুভারগুলোর সর্বোচ্চ ৩২ টন পর্যন্ত ওজন পরিবহনে আইনগত কোনো বাধা নেই। চার এক্সেলের প্রাইম মুভারে একটি অতিরিক্ত এক্সেল স্থাপন করে পাঁচ এক্সেলে রূপান্তরের মাধ্যমে সর্বোচ্চ ৪২ টন পর্যন্ত ওজন পরিবহন করতে পারবে। এ ক্ষেত্রে অতিরিক্ত একটি এক্সেল বা চারটি চাকা সংযোজনে প্রাইম মুভার মালিকদের ছয় মাস সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। তিনি আরো জানান, খাদ্য ও সার পরিবহনের ক্ষেত্রে বিদ্যমান ওজনসীমা এক্সেললোড নীতিমালার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে পুনর্নির্ধারণ করা হবে।

মন্ত্রী বলেন, যেসব ট্রাকে অবৈধভাবে বাম্পার, অ্যাঙ্গেল, হুক স্থাপন করা হয়েছে তা আগামী ৩০ নভেম্বরের মধ্যে খুলে ফেলতে হবে। দুই এক্সেল বা ছয় চাকার পরিবহনের ক্ষেত্রে সর্বোচ্চ ওজনসীমা নির্ধারণে এলজিআরডি প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গার নেতৃত্বে একটি কমিটি কাজ করছে। শিগগিরই কমিটি প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্ত্রী মহাসড়কের স্থায়িত্ব রক্ষায় যানবাহনের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে সরকারের উদ্যোগে পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলোকে অব্যাহত সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। সভার শুরুতে একটি গবেষণাপত্র উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সামছুল হক।


মন্তব্য