kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার

১০ জেলায় ৪৭ জেলের কারাদণ্ড

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



নিষেধাজ্ঞা উপেক্ষা করে মা ইলিশ ধরার দায়ে ১০ জেলায় ৪৭ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে কয়েক হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে।

আটক করা হয়েছে মাছ ধরার ট্রলার ও নৌকা। গত বুধবার সকাল থেকে গতকাল বৃহস্পতিবার বিকেল পর্যন্ত পদ্মা, মেঘনাসহ বিভিন্ন নদীতে অভিযান চালায় স্থানীয় প্রশাসন ও কোস্ট গার্ড।

১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশের প্রজনন মৌসুম। এ সময় নদীতে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার। কিন্তু তা অমান্য করে বরগুনা, ভোলা, পাথরঘাটা, ঝালকাঠি, পটুয়াখালী, লক্ষ্মীপুর, রাজবাড়ীসহ বিভিন্ন স্থানে কিছু অসাধু জেলে মাছ ধরা শুরু করে। বিস্তারিত আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে :

বরগুনা : ২০ জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল দুপুরে বরগুনার পাথরঘাটা উপজেলার নির্বাহী কর্মকর্তা রবিউল ইসলাম এ সাজা প্রদান করেন। এর আগে বুধবার ভোরে বলেশ্বর নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালানো হয়। এ সময় ৫০ কেজি মা ইলিশ ও ৫০ হাজার মিটার কারেন্ট জালও জব্দ করা হয়।

ভোলা : মেঘনা নদীতে ইলিশ ধরার অপরাধে ১১ জেলেকে আটক করে ছয়জনকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বাকি পাঁচজন শিশু হওয়ায় তাদের ছেড়ে দেওয়া হয়েছে। এ ছাড়া ১৪ হাজার মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে। বুধবার দুপুরে কোস্ট গার্ড ও মত্স্য বিভাগের একটি দল সদর উপজেলার মেঘনা নদীতে অভিযান চালায়।

ঝালকাঠি : নলছিটি উপজেলার সুগন্ধা নদীতে অভিযান চালিয়ে তিন হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও মাছ জব্দ করেছে মত্স্য বিভাগ। বুধবার সকাল ৮টা থেকে ১১টা পর্যন্ত অভিযান চালিয়ে জব্দ করা জালগুলো নলছিটি ফেরিঘাটে পুড়িয়ে ফেলা হয়।

বাউফল : তেঁতুলিয়া নদীতে অভিযান চালিয়ে সাতজনকে আটক করেছে উপজেলা প্রশাসন ও কোস্ট গার্ড। পরে তাদের এক বছরের সশ্রম কারাদণ্ড ও দুজনকে আর্থিক জরিমানা করা হয়। পাশাপাশি  মাছ ধরার ট্রলার, নৌকা ও দুই লাখ মিটার জাল জব্দ করা হয়। এদিকে পটুয়াখালীর নিউ মার্কেট মাছের বাজারে মা ইলিশ মজুদের অপরাধে মনির হোসেন নামের এক ব্যবসায়ীকে তিন হাজার টাকা জরিমানা করেছে স্থানীয় প্রশাসন। এ ছাড়া গতকাল বাউফল ও রাঙ্গাবালী উপজেলা থেকে প্রায় ৪০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়।

লক্ষ্মীপুর : মেঘনা নদীতে অভিযান চালিয়ে ১০ জেলেকে আটক করা হয়েছে। পরে তাদের প্রত্যেকের দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নুরুজ্জামান এই দণ্ড দেন। এ ছাড়া পাঁচ হাজার মিটার জাল ও একটি ইঞ্জিনচালিত ট্রলার জব্দ করা হয়।

গোপালগঞ্জ : পৃথক স্থানে ইলিশ মাছ বিক্রি করার অপরাধে সবুর বিশ্বাস (৩০) নামের এক ব্যবসায়ীর কারাদণ্ড ও কৃষ্ণ বিশ্বাস (২৭) নামের এক ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে। তাদের কাছ থেকে উদ্ধার করা মোট  ৫৮ কেজি ৭০০ গ্রাম মাছ ধ্বংস করা হয়েছে।

দোহার (ঢাকা) : পদ্মা নদী থেকে ২৫ হাজার মিটার কারেন্ট জাল জব্দ ও একজনকে আটক করা হয়েছে। বুধবার বিকেলে নির্বাহী ম্যাজিস্ট্রেট কে এম আল-আমীনের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করা হয়। পরে জব্দ করা কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

রাজবাড়ী : গতকাল বিকেলে পদ্মা নদীতে অভিযান চালিয়ে দুই হাজার মিটার কারেন্ট জাল জব্দ ও দুই জেলেকে আটক করা হয়েছে। পরে উদ্ধার করা জাল জেলা শহরের গোদার বাজার ঘাট এলাকায় এনে পুড়িয়ে ধ্বংস করা হয়।


মন্তব্য