kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


জাতিসংঘে প্যানেল আলোচনা

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ রোল মডেল

নিউ ইয়র্ক প্রতিনিধি   

১২ অক্টোবর, ২০১৬ ০০:০০



সম্পদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশকে রোল মডেল হিসেবে উল্লেখ করা হয়েছে জাতিসংঘে আয়োজিত এক প্যানেল আলোচনায়। স্থানীয় সময় গত সোমবার আন্তর্জাতিক দুর্যোগ হ্রাস দিবস উপলক্ষে এ প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ও সুইজারল্যান্ডের নেতৃত্বে জাতিসংঘে এ দিবসটি পালন করা হয়। এতে সহায়তা করে জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি হ্রাস-সংক্রান্ত দপ্তর ইউএনআইসিডিআর ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি ইউএনডিপি। দিবসের মূল প্রতিপাদ্য ছিল সম্পর্কে আরো সচেতনতা আনয়ন করা।

‘বলার জন্য বাঁচা’ (লিভ টু টেল) শিরোনামে প্যানেল আলোচনা পরিচালনা করেন জাতিসংঘ মহাসচিবের দুর্যোগ ঝুঁকি হ্রাসবিষয়ক বিশেষ প্রতিনিধি রবার্ট গ্লাসার। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন, সুইজারল্যান্ড ও ফিলিপাইনের স্থায়ী প্রতিনিধি ছাড়াও জ্যামাইকার উপ-স্থায়ী প্রতিনিধি, তরুণ সমাজকর্মী এবং ইউএনডিপির উচ্চপর্যায়ের কর্মকর্তারা এতে অংশ নেন।

দুর্যোগ ঝুঁকি মোকাবিলায় এবং প্রাকৃতিক দুর্যোগজনিত মৃত্যুর সংখ্যা হ্রাসে বিশেষ সাফল্য অর্জন করায় প্যানেলের সঞ্চালক রবার্ট গ্লাসার বাংলাদেশের ভূঁয়সী প্রশংসা করেন। এই সাফল্যগাথা বিশদভাবে তুলে ধরার জন্য তিনি বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনকে অনুরোধ জানান।

মাসুদ বিন মোমেন পরিসংখ্যানের আলোকে দুর্যোগ ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের অর্জিত সাফল্যগুলো তুলে ধরেন। এ সময় দুর্যোগ ঝুঁকি ও প্রাকৃতিক দুর্যোগে মৃত্যুর সংখ্যা হ্রাসের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন বাস্তবসম্মত, টেকসই ও যুগোপযোগী পদক্ষেপের কথা জানান তিনি। তিনি আরো বলেন, সম্পদের সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার যথাযথ রাজনৈতিক দিকনির্দেশনা এবং সরকার ও জনমানুষের দৃঢ় সংকল্পই বাংলাদেশকে প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় একটি রোল মডেল হিসেবে বিশ্ববাসীর সামনে উপস্থাপন করেছে।


মন্তব্য