kalerkantho


ব্লুমবার্গের প্রতিবেদন

বাংলাদেশের সম্পদ বেচতে ক্রেতা খুঁজছে শেভরন

নিজস্ব প্রতিবেদক   

১২ অক্টোবর, ২০১৬ ০০:০০



যুক্তরাষ্ট্রের তেল-গ্যাস কম্পানি শেভরন করপোরেশন বাংলাদেশে থাকা তাদের সম্পদ বিক্রি করার জন্য বিভিন্ন দেশে ক্রেতা খুঁজছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দরপতন হওয়ায় কম্পানি বিশ্বব্যাপী লোকসানে পড়েছে।

এর থেকে মুক্তি পেতে বাংলাদেশসহ বিভিন্ন দেশে থাকা তাদের সম্পদ বিক্রির চেষ্টা করছে শেভরন। ব্লুমবার্গ গতকাল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বাংলাদেশের কয়েকটি গ্যাসক্ষেত্রে বিনিয়োগ রয়েছে শেভরনের। ক্ষেত্রগুলো থেকে উত্তোলিত গ্যাসের একটি অংশের মালিক তারা, যা সরকার নির্ধারিত মূল্যে কিনে নেয়। আর্থিক সংকট কাটাতে শেভরন বাংলাদেশে থাকা তাদের ২০০ কোটি (দুই বিলিয়ন) ডলার মূল্যের গ্যাসসম্পদ বিক্রি করতে চাচ্ছে।

গতকাল ১১ অক্টোবর প্রকাশিত প্রতিবেদনে ব্লুমবার্গ বলেছে, ক্যালিফোর্নিয়াভিত্তিক কম্পানি সান র‌্যামন শেভরনের গ্যাসসম্পদ বিক্রিতে সহযোগিতা করছে। ভারত ও চীনের কিছু তেল উত্পাদনকারী প্রতিষ্ঠান তা কেনার আগ্রহ দেখিয়েছে।

ব্লুমবার্গ জানায়, গত এক দশকের মধ্যে জ্বালানি তেলের দরপতনের ফলে তেল-গ্যাস কম্পানিগুলো এ বছর তাদের ৫০ বিলিয়ন ডলারের সম্পদ বিক্রির ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্রের তেল কম্পানিগুলোর মধ্যে ইক্সন মবিল করপোরেশনের পর সবচেয়ে বড় শেভরন।

তারা এশিয়ায় থাকা তাদের সম্পদ বিক্রি করে তিন বিলিয়ন ডলার পাওয়ার চেষ্টা করছে। এর মধ্যে বাংলাদেশে থাকা গ্যাসসম্পদ ছাড়াও ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডে থাকা সম্পদও বিক্রি করতে আগ্রহী কম্পানিটি।


মন্তব্য