kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


‘তথ্যমন্ত্রী’র মৃত্যুর খবর নিশ্চিত করল আইএস

কালের কণ্ঠ ডেস্ক   

১২ অক্টোবর, ২০১৬ ০০:০০



তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) তথ্যমন্ত্রী হিসেবে পরিচিত ও অন্যতম জ্যেষ্ঠ নেতা ওয়ায়িল আদিল হাসান সালমান-আল ফায়াদের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে জঙ্গিগোষ্ঠীটি। অনলাইনে পোস্ট করা এক বিবৃতিতে মধ্যপ্রাচ্যের এই জঙ্গিগোষ্ঠী ওয়ায়িল আদিল হাসান সালমানের প্রতি শ্রদ্ধা জানায়।

তিনি আবু মোহাম্মেদ আল-ফুরকান নামেও পরিচিত ছিলেন। তবে তিনি কখন, কোথায় এবং কিভাবে তাঁর মৃত্যু হয়েছে তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছিল, সিরিয়ায় বিমান হামলায় ওয়ায়িল আদিল নিহত হয়েছেন। ‘ড. ওয়ায়িল’ নামেও পরিচিত ওয়ায়িল আদিল আইএসের তথ্যমন্ত্রী ছিলেন। তিনি আইএসের শিরশ্ছেদ করার প্রপাগান্ডামূলক ভিডিও তৈরির বিষয়গুলো দেখতেন।

৭ সেপ্টেম্বর সিরিয়ার রাকার কাছে চালানো বিমান হামলায় তিনি নিহত হন বলে জানায় পেন্টাগন। আইএসের বিবৃতিতে ওয়ায়িল আদিলকে তাঁদের গণমাধ্যমের প্রধান হিসেবে উল্লেখ করা হয়েছে।

এর আগে এক বিবৃতিতে আইএসের বিকল্প নাম ব্যবহার করে পেন্টাগনের তথ্যসচিব পিটার কুক বলেছিলেন, ‘আইএসআইএলের (আইএস) জ্যেষ্ঠ নেতাদের সরিয়ে দেওয়ায় এর দখলকৃত ভূখণ্ডের ওপর নিয়ন্ত্রণ, পরিকল্পনার সামর্থ্য, অর্থ সরবরাহ এবং অঞ্চলটির ভেতরে ও বাইরে সরাসরি আক্রমণের সক্ষমতা হ্রাস পেয়েছে। ’ সূত্র : বিডিনিউজ।


মন্তব্য