kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


ফিফার বিরুদ্ধে বাংলাদেশি শ্রমিকের মামলা

বিডিনিউজ   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



কাতার বিশ্বকাপের অবকাঠামো নির্মাণে কাজ করা শ্রমিকদের যথাযথ অধিকার নিশ্চিতে প্রভাব খাটাতে ব্যর্থ হওয়ার অভিযোগ এনে ফুটবলের আন্তর্জাতিক সংস্থা ফিফার বিরুদ্ধে মামলা করেছেন এক বাংলাদেশি। তাঁর নাম নাদিম শরীফুল আলম (২১)।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, নেদারল্যান্ডসভিত্তিক সবচেয়ে বড় শ্রম ইউনিয়নের সহায়তায় নাদিম গতকাল সোমবার এ মামলা করেন সুইজারল্যান্ডের জুরিখে। এ শহরেই রয়েছে ফিফার সদর দপ্তর।

মামলায় নাদিম অভিযোগ করেছেন, ২০২২ সালে কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপের বিভিন্ন অবকাঠামো নির্মাণ প্রকল্পে কাজ করার সময় জঘন্যভাবে তাঁর অধিকার লঙ্ঘন করা হয়েছিল। তিনি একটি চুক্তির ক্ষতিপূরণ হিসেবে প্রায় সাড়ে ১১ হাজার ডলার দাবি করেছেন।

জুরিখ ট্রেড কোর্টে দায়ের করা মামলার সঙ্গে এক খসড়া চিঠিতে নাদিম অভিযোগ করেন, কাতারে যাওয়ার পরপরই তাঁর পাসপোর্ট নিয়ে নেওয়া হয়। একই সঙ্গে খুবই বাজে পরিবেশে দেড় বছরের চুক্তিতে তাঁকে কাজ করতে বাধ্য করা হয়। সেখানে নির্মাণ উপাদান বোঝাই জাহাজ খালি করার কাজের বিনিময়ে তাঁকে পারিশ্রমিক হিসেবে শুধু খাবারের টাকা দেওয়া হতো; থাকার জায়গা দেওয়া হয়েছিল বড় একটি শ্রমিক ক্যাম্পে, যেখানে তিনি ছিলেন কার্যত বন্দি। একপর্যায়ে তাঁকে চাকরিচ্যুত করে বিতাড়িত করা হয়। তিনি এত অল্প আয় করেছেন যে কার্যত নিয়োগ ফি বাবদ যে পরিমাণ অর্থ তাঁকে দিতে হয়েছে, তাও উঠে আসেনি।

নাদিমের কাছ থেকে আইনি নোটিশ পাওয়ার বিষয়টি ফিফার একজন মুখপাত্র স্বীকার করেছেন।


মন্তব্য