kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


১৯৯০ আর ২০১৬ এক নয় : ফখরুল

নিজস্ব প্রতিবেদক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



‘যা করার জনগণই করবে, তারাই একমাত্র ভারসা। তারা ছাড়া অন্য কেউ বিএনপিকে কিছু করে দেবে না’—বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, ‘১৯৯০ আর ২০১৬ সাল এক নয়। দেশের রাজনৈতিক ইতিহাসে জাতীয় ঐক্য ছাড়া কোনো গণ-অভ্যুত্থান সফল হয়নি। দুঃখজনক হলেও সত্যি, এখন পর্যন্ত সে ধরনের কোনো জাতীয় ঐক্য গড়ে ওঠেনি। বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি অকল্পনীয়। ১৯৯০ সালের বিশ্ব ও আঞ্চলিক রাজনীতি এবং প্রেক্ষাপট আর এখনকার প্রেক্ষাপট ভিন্ন। ’

নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে নিহত নাজির হোসেন জেহাদের ২৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় তিনি এসব কথা বলেন। গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে জেহাদ স্মৃতি পরিষদ এ স্মরণসভার আয়োজন করে।

মির্জা ফখরুল বলেন, ’৯০ সালে জেহাদের মৃত্যু পুরো দেশে আগুন জ্বেলে দিয়েছিল। সবাই ঐক্যবদ্ধ হয়েছিল। এখন সরকারবিরোধী আন্দোলনে এক হাজারের বেশি মানুষ প্রাণ দিয়েছে। কিন্তু তাদের ব্যাপারে আবেগ সৃষ্টি করা যায়নি। মানুষের মধ্যে প্রতিবাদ করার বোধ জাগ্রত করে দিতে হবে। জনগণই একমাত্র ভরসা। অন্য কেউ বিএনপিকে কিছু করে দেবে না।

বিএনপির এই নেতা দাবি করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশের ৯০ ভাগ মানুষ পছন্দ করে না। কিন্তু বিস্ময়ের ব্যাপার হলো, যে পৃথিবী গণতন্ত্রের কথা বলে তারা শেখ হাসিনাকে অপছন্দ করছে না। পার্শ্ববর্তী দেশ তাকে সমর্থন দিয়ে যাচ্ছে। এ বিষয়গুলো বুঝতে হবে।


মন্তব্য