kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


খালেদার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

অভিযোগ গঠনের শুনানি ৮ নভেম্বর

আদালত প্রতিবেদক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা রাষ্ট্রদ্রোহের মামলার অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে। আগামী ৮ নভেম্বর শুনানির জন্য ফের দিন ধার্য করেছেন আদালত।

গতকাল সোমবার শারীরিক অসুস্থতার কারণে খালেদা আদালতে হাজির হতে পারেননি বলে সময় চেয়ে আদালতে আবেদন করা হয়। শুনানি শেষে ঢাকার মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা আবেদন মঞ্জুর করে পরবর্তী দিন ধার্য করেন।

গত ২৫ জানুয়ারি রাষ্ট্রদ্রোহের অভিযোগে খালেদা জিয়ার বিরুদ্ধে এ মামলা করেন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী। পরের দিন খালেদার গুলশানের কার্যালয়ে সমন লটকে জারি করা হয়। এরপর গত ৫ এপ্রিল আদালতে হাজির হয়ে এ মামলায় জামিন নেন তিনি।

মামলার আরজিতে বলা হয়, খালেদা জিয়া গত বছরের ২১ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত আলোচনা সভায় মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করে বলেন, ‘আজকে বলা হয় স্বাধীনতাযুদ্ধে ৩০ লাখ লোক শহীদ হয়েছেন। কিন্তু প্রকৃতপক্ষে কত লোক শহীদ হয়েছেন তা নিয়ে বিতর্ক আছে। ’ তিনি আরো বলেন, ‘আওয়ামী লীগে কোনো মুক্তিযোদ্ধা নাই, যারা আছে তারা সবাই ভুয়া। ’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ না করে খালেদা জিয়া দাবি করেন, ‘তিনি (বঙ্গবন্ধু) বাংলাদেশের স্বাধীনতা চাননি, পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। ’


মন্তব্য