kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


এমবিবিএস ভর্তি পরীক্ষা

অকৃতকার্য ৫৭ হাজার ৭১২ জন

নিজস্ব প্রতিবেদক   

১১ অক্টোবর, ২০১৬ ০০:০০



২০১৬-১৭ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ২৯ হাজার ১৮৩ জন। গতকাল সোমবার বিকেলে এ ফলাফল প্রকাশ করা হয়।

পরীক্ষায় অকৃতকার্য হয়েছে ৫৭ হাজার ৭১২ জন ভর্তীচ্ছু। স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট www.dghs. gov.bd থেকে ফল জানা যাবে। এ ছাড়া গতকাল থেকেই এসএমএসের মাধ্যমে মোবাইলেও ফলাফল জানানো শুরু হয়েছে। এর আগে গত শুক্রবার এ পরীক্ষা সম্পন্ন হয় ঢাকাসহ সারা দেশের ১৮টি সরকারি মেডিক্যাল কলেজ কেন্দ্রের ৩৭টি ভেন্যুতে। এ বছর এমবিবিএসের জন্য আসনসংখ্যা সরকারি কলেজে তিন হাজার ২১২ ও বেসরকারি কলেজে ছয় হাজার ২০৫। মোট আবেদনকারী ছিল ৯০ হাজার ৪২৬ জন। তবে অংশ নিয়েছিল ৮৬ হাজার ৮৯৫ জন। এবারই প্রথম এ পরীক্ষার প্রশ্নপত্রের নিরাপত্তায় বিশেষ ডিজিটাল ডিভাইস ব্যবহার করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ‘এবার পরীক্ষা গ্রহণের ক্ষেত্রে আমরা অনেক বেশি সতর্ক ছিলাম। ফলাফল প্রকাশে সতর্কতার কারণেই একটু দেরি হয়েছে। বিশেষ করে দুটি টিমের মাধ্যমে পর্যবেক্ষণ শেষে তা সমন্বয় করে নিশ্চিত হওয়ার পর ফলাফল প্রকাশ করেছি। এ ক্ষেত্রে কাজ করেছেন সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক-লেখক মুহম্মদ জাফর ইকবাল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মকবুল হোসেন। ’

তিনি জানান, আগামী ২০ অক্টোবর সরকারি মেডিক্যাল কলেজে ভর্তি শুরু হবে। চলবে ৩১ অক্টোবর পর্যন্ত। ক্লাস শুরু হবে ১০ জানুয়ারি। এর আগে আগামী ৪ নভেম্বর অনুষ্ঠিত হবে বিডিএস (ডেন্টাল) ভর্তি পরীক্ষা।

তিনি জানান, এ বছর পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন ও বহন থেকে শুরু করে তালাবদ্ধ ট্রাঙ্ক খোলা পর্যন্ত বিশেষ ধরনের ট্র্যাকিং ডিভাইস সংযোগ রাখা হয়েছিল। এর কোনো পর্যায়ে কোনো রকম অনিয়মের চেষ্টা হলেই স্বয়ংক্রিয়ভাবে সিগন্যাল পাওয়া যেত। কিন্তু খুবই স্বস্তির বিষয় হচ্ছে, এবার এই পদ্ধতির ফলে কোনো রকম ব্যত্যয় ঘটেনি।


মন্তব্য