kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


নিবেদিতা অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার

তৃণমূল নারীদের উন্নয়নধারায় সম্পৃক্ত করেছে সরকার

নিজস্ব প্রতিবেদক   

১০ অক্টোবর, ২০১৬ ০০:০০



দরিদ্র নারীদের অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, বর্তমান সরকারের নেওয়া সামাজিক নিরাপত্তাবেষ্টনী কর্মসূচি তৃণমূল পর্যায়ের নারীদের দরিদ্রতা বহুলাংশে হ্রাস করেছে।

ফলে নারীরা অর্থনৈতিক ও সামাজিকভাবে স্বাবলম্বী হচ্ছে।

গত শনিবার রাতে ঢাকার একটি হোটেলে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স আয়োজিত নিবেদিতা অ্যাপের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা স্টিফেন্স ব্লুম বার্নিকাট, জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেন, গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কম্পানির ম্যানেজিং ডিরেক্টর ফারজানা চৌধুরী ও অ্যাডভাইজর নাসির এ চৌধুরী বক্তৃতা করেন।

স্পিকার বলেন, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের একটি রোল মডেল। বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। সরকারের শিক্ষানীতি, অবৈতনিক নারীশিক্ষা, শিক্ষার জন্য উপবৃত্তি, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা তহবিল, বিধবা ভাতা, স্বামী পরিত্যক্তা ভাতা, ভিজিডি, মাতৃমৃত্যু রোধ, শিশুমৃত্যু হ্রাস কমিউনিটি ক্লিনিক, ক্ষুদ্রঋণ ইত্যাদি কর্মসূচি দারিদ্র্য দূরীকরণ ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করছে। ফলে বাংলাদেশের নারীরা উন্নয়নধারায় সম্পৃক্ত হচ্ছে।


মন্তব্য