kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


মোহাম্মদ ফরহাদের মৃত্যুবার্ষিকী আজ

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



মোহাম্মদ ফরহাদের মৃত্যুবার্ষিকী আজ

মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, গণতন্ত্র ও সমাজতন্ত্রের সংগ্রামের অন্যতম পুরোধা, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাবেক সাধারণ সম্পাদক, সাবেক সংসদ সদস্য মোহাম্মদ ফরহাদের ২৯তম মৃত্যুবার্ষিকী আজ ৯ অক্টোবর। ১৯৮৭ সালের ৯ অক্টোবর তত্কালীন সোভিয়েত ইউনিয়নের রাজধানী মস্কোতে তিনি মৃত্যুবরণ করেন।

মোহাম্মদ ফরহাদের জন্ম ১৯৩৮ সালের ৫ জুলাই পঞ্চগড়ের বোদায়। তিনি মহান ভাষা আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ঊনসত্তরের গণ-অভ্যুত্থান, একাত্তরের মুুক্তিযুদ্ধ ও পরবর্তীকালের স্বৈরাচারবিরোধী লড়াইয়ে প্রথম সারির নেতৃত্বের ভূমিকা পালন করেন। রাজনৈতিক জীবনে তিনি বহুবার জেল, জুলুম, হুলিয়া, নির্যাতন ভোগ করেন। ৩৫ বছরের ঘটনাবহুল রাজনৈতিক জীবনে তিনি পাকিস্তান আমলে এবং স্বাধীন বাংলাদেশে জিয়া-এরশাদের শাসনামলে প্রায় ১৪ বছর আত্মগোপনে বা কারান্তরালে ছিলেন।

কর্মসূচি : মোহাম্মদ ফরহাদের ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিপিবি ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এই মহান নেতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ সকাল ৮টায় বনানী কবরস্থানে তাঁর সমাধিতে সিপিবিসহ বিভিন্ন দল, সংগঠন ও ব্যক্তির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হবে। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আগামীকাল সোমবার বিকেল ৫টায় পুরানা পল্টনে কমরেড মণি সিংহ সড়কে মুক্তি ভবনের প্রগতি সম্মেলন মিলনায়তনে মোহাম্মদ ফরহাদ স্মরণে আলোচনা সভা হবে। সংবাদ বিজ্ঞপ্তি।


মন্তব্য