kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


মৃত্যুর গুণগত মান সূচক

৮০ দেশের মধ্যে বাংলাদেশ ৭৯তম

নিজস্ব প্রতিবেদক   

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



বাংলাদেশে চিকিৎসাব্যবস্থায় ‘নিরাপদ জন্ম’ কথাটি গুরুত্বের সঙ্গে আলোচিত হলেও কষ্টহীন ও নিরাপদ মৃত্যুর বিষয়টি এখনো গুরুত্ব পাচ্ছে না। সমাজব্যবস্থায়ও অনুপস্থিত রয়ে গেছে বিষয়টি।

ফলে বিশ্বের ৮০টি দেশের ‘মৃত্যুর গুণগত মান’ সূচকে বাংলাদেশের স্থান ৭৯তম। এটি দেশের স্বাস্থ্য খাতের অনেক অর্জনকেই ম্লান করে দিচ্ছে। ‘বিশ্ব হসপিস ও প্যালিয়েটিভ কেয়ার দিবস’ উদ্‌যাপন উপলক্ষে গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত বৈজ্ঞানিক সেমিনারে বিশেষজ্ঞ চিকিৎসকরা এ অভিমত তুলে ধরেন।

বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০১৪ সালের ২৪ মে তাঁদের ৬৭ঃ১৯-অধ্যাদেশে ‘প্যালিয়েটিভ কেয়ার’কে স্বাস্থ্যব্যবস্থার মূল ধারায় অন্তর্ভুক্তির সুপারিশ করেছে। সেমিনারে তাঁরা বলেন, ক্রমবর্ধমান ক্যান্সার ও অন্যান্য অসংক্রামক ব্যাধি আর মানুষের গড় আয়ু বৃদ্ধির ফলে বাংলাদেশে প্যালিয়েটিভ কেয়ারের যথাযথ স্বীকৃতি জরুরি হয়ে উঠেছে।

‘এশিয়া প্যাসিফিক হসপিস অ্যান্ড প্যালিয়েটিভ কেয়ার নেটওয়ার্ক’ ও ‘ওয়ার্ল্ড চাইল্ডহুড ক্যান্সার’-এর সঙ্গে মিলে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএমএর সভাপতি অধ্যাপক ডা. মাহামুদ হাসান।


মন্তব্য