kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


একাত্তরে বাংলাদেশে গণহত্যা

মার্কিন কংগ্রেসের স্বীকৃতি চাইলেন মার্কিন সাংবাদিক

নিউ ইয়র্ক প্রতিনিধি   

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



১৯৭১ সালে মুক্তিকামী বাঙালিদের ওপর জুলুম, নির্যাতন ও গণহত্যার বিষয়টিকে আন্তর্জাতিক পর্যায়ের ‘জেনোসাইড’ হিসেবে মার্কিন কংগ্রেসের স্বীকৃতি প্রদানের আশ্বাস দিয়েছেন প্রখ্যাত মার্কিন সাংবাদিক ও লেখক যোসেফ লি যো গেলাওয়ে। একাত্তরের জানুয়ারি থেকেই বেশ কয়েক মাস তিনি ঢাকায় ছিলেন।

স্বচক্ষে দেখা পাকিস্তানিদের বর্বরতা আর বাঙালির বীরত্বপূর্ণ  ঘটনাবলি আজও  নাড়া দেয় তাঁকে। ৭৪ বছর বয়সী এই সাংবাদিক বর্বরতার জন্য দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রত্যাশা করেন।

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার রোলি সিটিতে গত শুক্রবার মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে আগ্রহী প্রবাসীদের জন্য আয়োজিত অনুষ্ঠানে ভিয়েতনাম যুদ্ধসহ বিভিন্ন যুদ্ধের সংবাদ সংগ্রহকারী কিংবদন্তি সাংবাদিক যোসেফ গেলাওয় উপস্থিতি ছিলেন। কমিউনিটি অ্যাক্টিভিস্ট রাশিদুল ইসলাম রুবেল ও ডা. তাসনিম ইসলাম আয়োজিত এ অনুষ্ঠানে কয়েকজন ভারতীয় ও আমেরিকান দম্পতিরও সমাগম ঘটে। সবাই গভীর আগ্রহভরে প্রবীণ এই সাংবাদিকের একাত্তরের স্মৃতি শোনে। অনুষ্ঠান শুরু হয় রাশেদুল ইসলাম রুবেল নির্মিত মুক্তিযুদ্ধভিত্তিক ডকুমেন্টারি ‘ওরা আসবে’ প্রদর্শনের মধ্য দিয়ে। যৌথভাবে এ অনুষ্ঠান পরিচালনা করেন ফিলাডেলফিয়া প্রবাসী শহীদ পরিবারের সন্তান ডা. জিয়াউদ্দিন আহমেদ এবং নর্থ ক্যারোলাইনার ড. অমলেন্দু চ্যাটার্জি।


মন্তব্য