kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


সড়ক দুর্ঘটনা রোধে নতুন জোট ‘শ্রোতা’ আত্মপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক   

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



সড়ক দুর্ঘটনা কমাতে সচেতনতা সৃষ্টি ও এর সামগ্রিক ব্যবস্থাপনার উন্নয়নে গতকাল শনিবার ‘সেইফ রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট এলায়েন্স (শ্রোতা) নামের একটি নতুন জোট আত্মপ্রকাশ করেছে। ছয়টি সংগঠনের এই জোট সড়ক দুর্ঘটনাসংক্রান্ত একটি জাতীয় তথ্যভাণ্ডার তৈরিতে কাজ করবে।

সংগঠনগুলো হচ্ছে—নিরাপদ সড়ক চাই, ব্র্যাক, পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি), বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি ও বাংলাদেশ সোসাইটি ফর ইমার্জেন্সি মেডিসিন। এ ছাড়াও গবেষক ও লেখক সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক মোখলেছুর রহমান জোটের সঙ্গে কাজ করবেন। জোটের দাপ্তরিক দায়িত্ব পালন করবে ব্র্যাক। সকালে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে জোটের আনুষ্ঠানিক ঘোষণা ও ভবিষ্যৎ রূপরেখা তুলে ধরেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।

সংবাদ সম্মেলনে ড. হোসেন জিল্লুর রহমান বলেন, সরকারি তথ্য অনুযায়ী সড়ক দুর্ঘটনার কারণে বাংলাদেশে প্রতি বছর চার হাজার মানুষের প্রাণহানি ঘটে। দেশে সড়ক দুর্ঘটনাজনিত বার্ষিক ক্ষতির পরিমাণ পাঁচ হাজার কোটি টাকা, যা জিডিপির ১.৩ শতাংশ।


মন্তব্য