kalerkantho


শোধরানো হবে বখাটেদের

নিজস্ব প্রতিবেদক   

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



শোধরানো হবে বখাটেদের

ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক আন্দোলন ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। কর্মসূচির অংশ হিসেবে আগামী ১৮ অক্টোবর মঙ্গলবার সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রতীকী মানববন্ধন এবং ২০ অক্টোবর বৃহস্পতিবার আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আলোচনা সভা থেকেই সবার অংশগ্রহণে কমিটি গঠন করা হবে। সেই কমিটি ছাত্রী উত্ত্যক্তকারী বখাটেদের শনাক্ত করে শোধরানোর চেষ্টা করবে। শোধরানো সম্ভব না হলে বখাটেদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেওয়া হবে।

গতকাল শনিবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুই দিনের কর্মসূচির পাশাপাশি কমিটি গঠনের ঘোষণা দেন।

শিক্ষামন্ত্রী কর্মসূচির বিস্তারিত তুলে ধরে বলেন, আগামী ১৮ অক্টোবর সকাল ১১টা থেকে সারা দেশে সব স্কুল, কলেজ, মাদ্রাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ ক্যাম্পাসে মানববন্ধনের আয়োজন করবে। ১৫ মিনিটের প্রতীকী মানববন্ধনে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা অংশ নেবেন। এরপর আগামী ২০ অক্টোবর একইভাবে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সভা অনুষ্ঠিত হবে। শিক্ষক, অভিভাবক, জনপ্রতিনিধি, ধর্মীয় নেতারাসহ স্থানীয় গণ্যমান্যরা এতে অংশ নেবেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আলোচনা সভায় স্থানীয়ভাবে কমিটি গঠন করে ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে জনমত সৃষ্টিতে প্রচারণাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কমিটির মাধ্যমে স্থানীয় ছাত্রী উত্ত্যক্তকারী বখাটেদের শনাক্ত করে তাদের শোধরানোর চেষ্টা করা হবে। কোনো ছাত্রী উত্ত্যক্তকারীকে শোধরানো না গেলে তাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দিতে হবে। খাদিজা, রিসা, তনুর মতো মেধাবী ছাত্রীদের ওপর বখাটে সন্ত্রাসীদের হামলা আমাদের মধ্যযুগীয় বর্বরতার কথা স্মরণ করিয়ে দেয়। আমাদের নিরপরাধ ছাত্রীদের ওপর হামলা পুরো শিক্ষা পরিবারের ওপর হামলা। এ পরিস্থিতিতে আমরা নিশ্চুপ থাকতে পারি না। ’

নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘ইভ টিজিং বন্ধে কঠোর আইন প্রণয়নসহ বিভিন্ন ব্যবস্থা গ্রহণের ফলে এ ধরনের সন্ত্রাসী হামলা অনেক কমে এসেছে। ছাত্রীদের ওপর হামলার বিরুদ্ধে সমাজে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি হয়েছে। ছাত্রীরাও এখন আর এ ধরনের অপরাধ নীরবে সহ্য করছে না। তারা নিজেরা প্রতিবাদী হয়ে উঠেছে। তবে শুধু প্রতিবাদের মাধ্যমেই ইভ টিজিং বন্ধ করা সম্ভব নয়। জনগণের সহায়তায় অপরাধীদের আইনের হাতে তুলে দিতে হবে। ছাত্রীদের সঙ্গে এসব বিষয় নিয়ে খোলামেলা আলোচনা এবং ছাত্রীদের শিক্ষাপ্রতিষ্ঠানে আসা-যাওয়ার পথে এলাকাবাসীর নজরদারি বাড়াতে হবে। ’

এনটিআরসিএর শিক্ষক নিয়োগের ফল আজ : জাতীয় শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃক সারা দেশের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য কেন্দ্রীয়ভাবে মেধার ভিত্তিতে নির্বাচিত প্রায় ১৫ হাজার শিক্ষকের নামের তালিকা আজ রবিবার প্রকাশ করা হবে। গতকাল কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে নবনিযুক্ত প্রভাষকদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান। ৩৪তম বিসিএসের মাধ্যমে শিক্ষা ক্যাডারে যোগদানকৃত ৭৫৮ জন প্রভাষককে চাকরি সম্পর্কিত বিষয়াদি অবহিত করতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বমানের সঙ্গে তাল মিলিয়ে ওই উপযোগী করে নতুন প্রজন্মকে গড়ে তুলতে হলে চাই বিশ্বমানের শিক্ষক। ক্লাসরুমকে আকর্ষণীয় করে তুলতে মেধাবীদের শিক্ষকতায় আকৃষ্ট করার উদ্যোগ নিয়েছে সরকার। সম্প্রতি শিক্ষা ক্যাডারের ৩৮৫ জনকে অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া হয়েছে। সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দেওয়ার প্রক্রিয়াও এগিয়ে চলেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদের সভাপতিত্বে আরো বক্তব্য দেন অতিরিক্ত সচিব ড. মোল্লা জালাল উদ্দিন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান প্রমুখ।


মন্তব্য