kalerkantho


রাজশাহীতে কর বৃদ্ধি

সাইনবোর্ড কালো কাপড়ে ঢেকে দিয়ে ব্যবসায়ীরা রাস্তায়

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী   

৯ অক্টোবর, ২০১৬ ০০:০০



রাজশাহী সিটি করপোরেশন দোকানপাটের কর ও বিভিন্ন ফি বাড়ানোয় ব্যবসায়ীরা রাস্তায় নেমে প্রতিবাদ করেছে। এর আগে তারা কালো কাপড়ে ঢেকে দেয় ব্যবসাপ্রতিষ্ঠানের সাইনবোর্ড।

গতকাল শনিবার সকালে শত শত ব্যবসায়ী দোকানপাট বন্ধ রেখে নগরীর সাহেব বাজার জিরো পয়েন্টে প্রতিবাদ সভা ও মানববন্ধন করে।

সভায় সভাপতিত্ব করেন রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সভাপতি ও রাজশাহী নাগরিক সমন্বয় কমিটির আহ্বায়ক মো. শামসুদ্দিন।

বক্তারা বলেন, রাজশাহী সিটি করপোরেশনের হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি কোনো কোনো ক্ষেত্রে ৫০০ থেকে ১০০০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে, যা অযৌক্তিক, অন্যায় ও স্বেচ্ছাচারিতার শামিল। এ ক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট নীতিমালা অনুসরণ করা হয়নি।

রাজশাহীর বিশিষ্ট নাগরিকদের সমন্বয়ে একটি কমিটি করে সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এবং মানুষের আর্থিক সক্ষমতা বিবেচনায় নিয়ে সহনীয় মাত্রায় কর ও ফি নির্ধারণের দাবি জানিয়েছে ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা দাবি করে, তারা ট্রেড লাইসেন্স ফি দিচ্ছে তাদের ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য। আর সাইনবোর্ড ব্যবসাপ্রতিষ্ঠানের একটি অংশ। তাই আলাদাভাবে সাইনবোর্ড ফি ধার্য করা অযৌক্তিক। কিন্তু সাইনবোর্ডের জন্য পাঁচ হাজার থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত ফি ধরা হয়েছে।

সভায় বক্তব্য দেন ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জি, সাংবাদিক মোস্তাফিজুর রহমান, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি মো. লিয়াকত আলী, দৈনিক সোনার দেশ পত্রিকার সম্পাদক আকবারুল হাসান মিল্লাত, নাগরিক সমন্বয় কমিটির সদস্যসচিব সেকেন্দার আলী, নাগরিক অধিকার সংরক্ষণ কমিটির আহ্বায়ক এনামুল হক, উইমেন চেম্বার অব কমার্সের সভাপতি রোজেটি নাজনিন, মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বোরজাহান, আওয়ামী মুক্তিযোদ্ধা লীগের সভাপতি আবুল হোসেন প্রমুখ।


মন্তব্য