kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


‘ভারত বিরোধিতা নয়, সুন্দরবন রক্ষাই আমাদের এজেন্ডা’

রামপাল প্রকল্প নিয়ে মোদিকে খোলা চিঠি দেবে জাতীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক   

৮ অক্টোবর, ২০১৬ ০০:০০



রামপাল বিদ্যুৎকেন্দ্র বন্ধ করার দাবিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি খোলা চিঠি দেবে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। আগামী ১৮ অক্টোবর জাতীয় প্রেস ক্লাবের সামনে সমবেত হয়ে গুলশানে ভারতীয় হাইকমিশন অভিমুখে মিছিল করে ওই ‘খোলা চিঠি’ ভারতীয় হাইকমিশনারের কাছে হস্তান্তর করা হবে।

গত বৃহস্পতিবার সকালে পুরানা পল্টনে মুক্তি ভবনের প্রগতি সম্মেলন কক্ষে জাতীয় কমিটি আয়োজিত সংবাদ সম্মেলনে ওই কর্মসূচি ঘোষণা করা হয়। এতে বলা হয়, ‘ভারত বিরোধিতা আমাদের এজেন্ডা নয়, সুন্দরবন রক্ষাই আমাদের এজেন্ডা। ’ সুন্দরবন রক্ষায় ভারত-বাংলাদেশের সচেতন মানুষকে এগিয়ে আসারও আহ্বান জানানো হয় সংবাদ সম্মেলনে।

সংবাদ সম্মেলনে সূচনা বক্তব্য দেন জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ। লিখিত বক্তব্য পাঠ করেন কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

আনু মুহাম্মদ বলেন, ভারতীয় প্রধানমন্ত্রীকে চিঠি দেওয়ার কারণ হলো, এই প্রকল্পের মুখ্য ভূমিকা ভারতের রাষ্ট্রীয় বিদ্যুৎ প্রতিষ্ঠান এনটিপিসি (ন্যাশনাল থার্মাল পাওয়ার কম্পানি), ভারতের রাষ্ট্রীয় নির্মাণ কম্পানি ভেল, ভারতের রাষ্ট্রীয় ব্যাংক এক্সিম ব্যাংক ও ভারতের কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান কোল ইন্ডিয়ার। রামপাল বিদ্যুৎ প্রকল্পে এসব প্রতিষ্ঠান লাভবান হবে সুন্দরবনের বিনিময়ে। আর বাংলাদেশ অংশের সুন্দরবন আক্রান্ত হলে ভারতের দিকের সুন্দরবনও ক্ষতিগ্রস্ত হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৪-২৬ নভেম্বর ‘চলো চলো ঢাকা চলো’ কর্মসূচি সামনে রেখে ১৩ অক্টোবর বরিশাল, ১৪ অক্টোবর সিলেট ও রংপুর, ১৯ অক্টোবর চট্টগ্রাম ও রাজশাহী, ২১ অক্টোবর ময়মনসিংহ, ১৭ অক্টোবর খুলনায় প্রতিনিধি সভা হবে এবং ঢাকাসহ বিভিন্ন জেলা-উপজেলায় সভা-সমাবেশ ও পদযাত্রাসহ বিভিন্ন কর্মসূচি অব্যাহত থাকবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শাহ আলম, রুহিন হোসেন প্রিন্স, বজলুর রশীদ ফিরোজ, জোনাইদ সাকী, আজিজুর রহমান, মোশরেফা মিশু, বহ্নি শিখা জামালী, মোশরেফ হোসেন নান্নু, জাহাঙ্গীর আলম ফজলু, রাজেকুজ্জামান রতন, উজ্জ্বল রায়, শামসুল আলম, মাহিন উদ্দিন চৌধুরী লিটন প্রমুখ।


মন্তব্য