kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


উন্নয়নবিষয়ক পরিচিতি সভা

টেকসই উন্নয়নে এনজিওর কাজে স্বচ্ছতার তাগিদ

নিজস্ব প্রতিবেদক   

৭ অক্টোবর, ২০১৬ ০০:০০



মাঠ পরিদর্শন ও তদারকির মাধ্যমেই বেসরকারি সংস্থাগুলোর কাজে স্বচ্ছতা বাড়ানো এবং সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ও টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব। এতে দেশের সামগ্রিক উন্নয়নে সরকারের সঙ্গে বেসরকারি সংস্থার সমন্বয় আরো জোরালো হবে।

গতকাল বৃহস্পতিবার সাভারের ব্র্যাক সেন্টার ফর ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টে (সিডিএম) আয়োজিত ‘উন্নয়ন কর্মকাণ্ডকে ফলপ্রসূ করার জন্য সমন্বয়’ শীর্ষক পরিচিতি সভায় বক্তারা এ মন্তব্য করেন। এনজিওবিষয়ক ব্যুরোর আয়োজনে ও ব্র্যাকের সহযোগিতায় এ সভার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। আলোচক ছিলেন বেসরকারি সংস্থা গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী। ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ ইউনিটের পরিচালক কে এ এম মোর্শেদের সঞ্চালনায় আলোচনায় আরো অংশ নেন রিলিফ ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর নজরুল ইসলাম, ব্র্যাকের ইমপ্যাক্ট অ্যাসেসম্যান্ট ইউনিটের সমন্বয়ক এন্ড্রু জেনকিন্স প্রমুখ। এনজিও শুদ্ধাচারবিষয়ক প্রবন্ধ উপস্থাপনা করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এনজিওবিষয়ক ব্যুরোর পরিচালক (যুগ্ম সচিব) কে এম আবদুস সালাম। আরো বক্তব্য দেন এনজিওবিষয়ক ব্যুরোর পরিচালক (যুগ্ম সচিব) গোকুল কৃষ্ণ ঘোষ, বাংলাদেশ ব্যাংকের ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের যুগ্ম পরিচালক এ কে এম রমিজুল ইসলাম।

অনুষ্ঠানে ৫৫ জন সরকারি ও এনজিও কর্মকর্তা অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে জানানো হয়, বর্তমানে দেশে নিবন্ধিত বেসরকারি সংস্থার সংখ্যা ২৫০০টি। এনজিওগুলো গত বছর পাঁচ হাজার কোটি টাকা অনুদান হিসেবে গ্রহণ করে।


মন্তব্য