kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


নিজস্ব জনবল দিয়েই বাপেক্সের সাফল্য শাহবাজপুরে

৪ নম্বর কূপ থেকে ফের গ্যাস উত্তোলন শুরু

নিজস্ব প্রতিবেদক   

৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস উত্তোলনকারী প্রতিষ্ঠান বাপেক্স নিজস্ব জনবল দিয়ে মাত্র দুই মাসের মধ্যে ভোলার শাহবাজপুর গ্যাস ক্ষেত্রের ৪ নম্বর কূপের ওয়ার্ক ওভার কার্যক্রম সফলভাবে শেষ করে ফের গ্যাস উত্পাদনে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। পেট্রোবাংলা সূত্রে এ তথ্য জানা গেছে।

শাহবাজপুর ৪ নম্বর কূপ থেকে দৈনিক ২০-২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে বলে আশা করা হচ্ছে। শাহবাজপুরের গ্যাস ভোলার ২২৫ মেগাওয়াট একটি বিদ্যুৎকেন্দ্র ও ৩৪ মেগাওয়াটের একটি রেন্টাল বিদ্যুৎকেন্দ্রে সরবরাহ করা হয়। এ ছাড়া ভোলার বাসাবাড়িতে গ্রাহকদের গ্যাস সরবরাহ করা হয়।

এর আগে ২০১৩ সালের ২৩ মে রাশিয়ার প্রতিষ্ঠান গ্যাজপ্রম কূপটির খননকাজ সম্পন্ন করে। এতে সরকারের ব্যয় হয়েছিল ১৮৫ কোটি টাকা। কিন্তু মাত্র আট মাসের মাথায় গ্যাসের সঙ্গে অতিমাত্রায় পানি ও বালি আসতে শুরু করে। এ ছাড়া গ্যাসের চাপও কমে যায়। এরপর গত ২৮ জানুয়ারি থেকে শাহবাজপুরের ৪ নম্বর কূপ থেকে পুরোপুরি গ্যাস উত্তোলন বন্ধ হয়ে যায়। এ কারণে ভোলার ২২৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটিও বন্ধ হয়ে যায়।

জানা গেছে, ভোলার শাহবাজপুরের ৪ নম্বর কূপে নিজস্ব অর্থায়নে ওয়ার্ক ওভারের সিদ্ধান্ত নেয় সরকার। গতকাল বুধবার বাপেক্স সফলভাবে শেষ করে কূপের ওয়ার্ক ওভারের কাজ। এরপর ৪ নম্বর কূপ থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু হয়।


মন্তব্য