kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শিক্ষক দিবসের আলোচনা

শিক্ষকদের সঠিক মূল্যায়নের ওপর গুরুত্বারোপ

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৬ অক্টোবর, ২০১৬ ০০:০০



শিক্ষকদের সঠিক মূল্যায়নের ওপর  গুরুত্বারোপ

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে গতকাল রাজধানীতে শোভাযাত্রা বের করে বিশ্ব শিক্ষক দিবস জাতীয় উদযাপন কমিটি। ছবি : কালের কণ্ঠ

নতুন প্রজন্মকে যোগ্য ও দক্ষ হিসেবে গড়ে তুলতে শিক্ষকসমাজকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। শিক্ষকতা কেবল পেশা নয়, মহৎ কাজও।

একজন শিক্ষক মানুষ গড়ার কারিগর। তাঁরা শিক্ষার্থীদের যোগ্য, ন্যায় ও সত্ হিসেবে চলার পথ নির্দেশ করেন। কাজেই শিক্ষকদের সঠিক মূল্যায়ন প্রয়োজন।

গতকাল বুধবার বিশ্ব শিক্ষক দিবসের এক আলোচনায় বক্তারা এসব কথা বলেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে এই সভার আয়োজন করে বিশ্ব শিক্ষক দিবস উদ্যাপন জাতীয় কমিটি। এবারের শিক্ষক দিবসের প্রতিপাদ্য ‘শিক্ষকের মূল্যায়ন, মর্যাদার উন্নয়ন’। আলোচনা সভায় শিক্ষায় অবদানের জন্য অধ্যাপক রেহমান সোবহান, ড. মনজুর আহমেদ, নুরুল আলম ও জয়নাল আবেদিন চৌধুরীকে সম্মানসূচক ক্রেস্ট প্রদান করা হয়।

অধ্যাপক কাজী ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, অধ্যাপক রেহমান সোবহান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, রাশেদা কে চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, ‘জগতে শিক্ষকতার চেয়ে মহত্ কিছু নেই। একজন শিক্ষক সারাজীবন ধরে ছাত্রকে সঠিক মানুষ হিসেবে গড়ে তোলেন। এ জন্য আমরা শিক্ষকদের কাছে সব সময় ঋণী। ’

জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভা : বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে স্বাধীনতা শিক্ষক পরিষদের উদ্যোগে গতকাল জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি। বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য সুজিত রায় নন্দি।

এ ছাড়া ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানে শিক্ষানীতি বাস্তবায়নসহ শিক্ষকদের মর্যাদা সমুন্নত রাখার দাবি জানান শিক্ষকরা। একই সঙ্গে তাঁরা শিক্ষকদের দায়িত্বের কথাও স্মরণ করিয়ে দেন। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের নির্বাহী সভাপতি ও তেজগাঁও কলেজের অধ্যক্ষ আব্দুর রশিদ। বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ও সংগঠনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক অধ্যাপক সিরাজুল হক আলো, অধ্যাপক অশোক কুমার, আবুল বাশার প্রমুখ।


মন্তব্য