kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী বললেন

পোড়া ইটের বিকল্প ব্যবহারে এগিয়ে যাচ্ছে সরকার

নিজস্ব প্রতিবেদক   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ‘জমির উপরিভাগের মাটি দিয়ে পোড়া ইট তৈরি করায় দিন দিন খাদ্যের হুমকিতে যাচ্ছে দেশ। ওপরের মাটি তুলে ফেললে সেই জমির উর্বরতা কমপক্ষে ২০ বছরের জন্য নষ্ট হয়ে যায়।

তাই পোড়া ইটের বিকল্প নিয়ে কাজ করছে সরকার। তিনি বলেন, ‘রাজধানীর ওপর মানুষের চাপ কমাতে দেশের বিভিন্ন উপজেলায় ৬০টি আবাসিক প্রকল্প হাতে নিয়েছি। এসব পরিকল্পিত আবাসিক প্রকল্পে সব ধরনের নাগরিক সুবিধা নিশ্চিত করার উদ্যোগও গ্রহণ করা হয়েছে। ’

গতকাল বিকেল ৪টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। ডিআরইউর সভাপতি মো. জামাল উদ্দিনের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন হাউস অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের (এইচবিআরআই) পরিচালক আবু সাদেক ও ডিআরইউ সাধারণ সম্পাদক রাজু আহমেদ।

মন্ত্রী বলেন, দেশে পোড়া ইটের বিকল্প বের হয়েছে। এসব উপকরণ দিয়ে সরকারি বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হবে। বিশ্বের উন্নত দেশগুলোতে পোড়া ইট ব্যবহার করে স্থাপনা নির্মাণ করা হয় না। এইচবিআরআইয়ের মাধ্যমে উদ্ভাবিত নতুন নতুন নির্মাণ উপকরণ সাধারণ মানুষের মধ্যে ছড়িয়ে দিতে হবে।


মন্তব্য