kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


সংসদে বিদ্যুৎ প্রতিমন্ত্রী

রামপালে বিদ্যুৎকেন্দ্র হবে আন্তর্জাতিক মানের

নিজস্ব প্রতিবেদক   

৫ অক্টোবর, ২০১৬ ০০:০০



বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হলে সুন্দরবন অঞ্চলের কোনো ক্ষতি হবে না। কারণ রামপালে যে বিদ্যুৎকেন্দ্র নির্মিত হচ্ছে তা হবে অত্যাধুনিক প্রযুক্তির আন্তর্জাতিক মানসম্পন্ন।

পরিবেশের যাতে কোনো ক্ষতিসাধন না হয় সে জন্য প্রকল্পটিতে আল্ট্রা সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি, উন্নতমানের কয়লা, ফ্লু-গ্যাস ডি সালফারাইজেশনের ব্যবস্থাসহ নানাবিধ অত্যাধুনিক প্রযুক্তি ও মালামাল ব্যবহার করা হবে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রতিমন্ত্রী এ কথা জানান।

বিভিন্ন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী নসরুল হামিদ সংসদে জানান, সরকার যুগোপযোগী বিদ্যুৎ প্রকল্প নির্মাণের কার্যক্রম হাতে নিয়েছে। এর আওতায় ২০২১ সাল নাগাদ সবার জন্য বিদ্যুৎ নিশ্চিত করতে উত্পাদন ক্ষমতা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করার কাজ চলছে। বর্তমানে দেশে ১৪ হাজার ৯৮০ মেগাওয়াট (ক্যাপটিভসহ) বিদ্যুৎ উত্পাদন করার সক্ষমতা অর্জিত হয়েছে।

অবৈধ গ্যাস সংযোগ প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অবৈধ গ্যাস সংযোগের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থান গ্রহণ করেছে।   দেশে ২৮০০ পত্রিকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু প্রশ্নোত্তর পর্বে সংসদে জানিয়েছেন, বর্তমান সরকার গণমাধ্যমবান্ধব। গণমাধ্যমের স্বাধীনতা ও তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতকরণ তথা গণমাধ্যমের বিকাশে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ব্যাপক প্রসার ঘটেছে। বর্তমানে দেশে দুই হাজার ৮০০-র অধিক পত্রিকা প্রকাশিত হচ্ছে।


মন্তব্য