kalerkantho


বৃত্তিপ্রাপ্তদের টিউশন ফি আদায় প্রশ্নে রুল

নিজস্ব প্রতিবেদক   

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



পঞ্চম ও অষ্টম শ্রেণিতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের কাছ থেকে টিউশন ফি বাবদ মাসিক ভিত্তিতে বেতন আদায়কারীদের বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে না, তা জানাতে সরকারের প্রতি রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি সালমা মাসউদ চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের অবকাশকালীন বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ রুল জারি করেন।

শিক্ষাসচিব, অতিরিক্ত শিক্ষাসচিব (টাস্কফোর্স), মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মহাপরিচালকসহ অন্যদের আগামী দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

‘বৃত্তিপ্রাপ্তদের কাছ থেকেও টিউশন ফি আদায়, নির্দেশ মানছে না অনেক নামি স্কুল’ শিরোনামে গত ২ আগস্ট একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। সেটি সুপ্রিম কোর্টের আইনজীবী আমির হোসেন গতকাল আদালতের নজরে আনেন। এরপর স্বতঃপ্রণোদিত হয়ে আদালত রুল দেন। বৃত্তিসংক্রান্ত বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের জারি করা নির্দেশনায় বলা হয়, মেধা বৃত্তি ও সাধারণ বৃত্তিপ্রাপ্ত সব ছাত্রছাত্রী বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবে। সরকারি অনুদানপ্রাপ্ত ও শিক্ষা বোর্ডের অধিভুক্ত কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের কাছ থেকে মাসিক বেতন আদায় করতে পারবে না।


মন্তব্য