kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


শারদীয় দুর্গোৎসব শুরু শুক্রবার

৩০ হাজার মণ্ডপের জন্য ১৫০৮৬ টন চাল বরাদ্দ

মোশতাক আহমদ   

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে আগামী শুক্রবার থেকে। বিভিন্ন মণ্ডপে প্রতিমা তৈরির কাজ শেষ।

আড়ম্বরপূর্ণ পরিবেশে দেবী দুর্গাকে বরণ করে নিতে ৬৪ জেলায় ৩০ হাজারেরও বেশি মণ্ডপে এখন চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। প্রতিটি জেলায় পূজামণ্ডপে নিরাপত্তাব্যবস্থা জোরদারের পাশাপাশি সরকারিভাবে চাল বরাদ্দ দিয়েছে সরকার।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, পূজা উপলক্ষে এ বছর সারা দেশে ৩০ হাজার ১৭২টি মণ্ডপের জন্য সরকার ১৫ হাজার ৮৬ টন চাল বরাদ্দ করেছে। বরাদ্দের চিঠি সম্প্রতি দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ হোসেনের সই করা চিঠিতে বলা হয়েছে, আনন্দঘন পরিবেশে পূজা উদ্‌যাপনের লক্ষ্যে ভক্তদের মধ্যে বিতরণের জন্য মন্ত্রণালয়ের বাজেট থেকে এ বরাদ্দ দেওয়া হয়েছে।

পূজামণ্ডপের সংখ্যা, আকার, ব্যাপকতা, আর্থিক সামর্থ্য, অসচ্ছলতা ও দারিদ্র্য বিবেচনা করে চাল বরাদ্দ নিশ্চিত করতে বলা হয়েছে জেলা প্রশাসকদের। জেলা প্রশাসকদের দেওয়া তথ্য মতে, ইতিমধ্যে বিভিন্ন স্থানে পূজাণ্ডপের জন্য মাঠ পর্যায়ে বরাদ্দ নিশ্চিত করা হয়েছে। পূজার এক বা দুই দিন আগে পূজা উদ্‌যাপন পরিষদের কাছে চাল হস্তান্তর করা হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ উদ্দিন আহমদ বলেন, এবার পূজামণ্ডপের সংখ্যা বেড়েছে, বরাদ্দের পরিমাণও বেড়েছে। বরাদ্দের চাল ইতিমধ্যে সব জেলা প্রশাসকের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক সন্তোষ শর্মা বলেন, ‘বিভিন্ন কারণে এবার নিরাপদে পূজা উদ্‌যাপন একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। পূজার সময় নিরাপত্তার জন্য আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তা চেয়েছি। এ ছাড়া এবার পূজা উদ্‌যাপন পরিষদের নিজস্ব নিরাপত্তা বাহিনীও থাকবে।


মন্তব্য