kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


মহিলা পরিষদের পরিসংখ্যান

সেপ্টেম্বরে নারী নির্যাতনের চিত্র ছিল উদ্বেগজনক

নিজস্ব প্রতিবেদক   

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



গত সেপ্টেম্বর মাসে সারা দেশে নারী নির্যাতনের চিত্র তুলে ধরে একটি পরিসংখ্যান প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংগঠটি বলেছে, গত মাসে নারী ও কন্যাশিশু নির্যাতনের চিত্র ছিল উদ্বেগজনক।

গতকাল সোমবার সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ পরিসংখ্যান তুলে ধরা হয়। কয়েকটি জাতীয় দৈনিকে প্রকাশিত খবরের সূত্র ধরে এ পরিসংখ্যান প্রস্তুত করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

পরিসংখ্যানে বলা হয়, গত সেপ্টেম্বর মাসে সারা দেশের ৩৭৪ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। ধর্ষণের ঘটনা ঘটেছে মোট ৯১টি। এর মধ্যে গণধর্ষণের শিকার হয়েছে ২২ জন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে সাতজনকে। এ ছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে সাতজনকে। শ্লীলতাহানির শিকার হয়েছেন ছয় নারী ও যৌন নির্যাতনের শিকার হয়েছেন পাঁচ নারী।

পরিসংখ্যানে বলা হয়, গত মাসে এসিড সন্ত্রাসের শিকার হন চার নারী। অগ্নিদগ্ধের ঘটনা ঘটেছে সাতটি, এর মধ্যে মারা গেছেন দুজন। অপহরণের ঘটনা ঘটেছে দুটি। বিভিন্ন কারণে ৪৯ নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে এবং সাতজন গৃহপরিচারিকাকে নির্যাতন করা হয়েছে, এর মধ্যে হত্যা করা হয়েছে চারজনকে।

মহিলা পরিষদ বলেছে, গত মাসে যৌতুকের কারণে হত্যা ও নির্যাতনের শিকার হয়েছে ২৭ জন। এর মধ্যে হত্যা করা হয়েছে ১৫ জনকে।


মন্তব্য