kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


গোলটেবিলে ফখরুল

রামপাল বিদ্যুৎ প্রকল্প রুখতে জনমত গড়ে তুলবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক   

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



সুন্দরবনের কাছে রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধে ব্যাপকভাবে জনমত গড়ে তুলবে বিএনপি। দলের পক্ষে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানিয়ে বলেন, গতকাল (রবিবার) খুলনা গিয়েছিলাম।

গিয়ে বুঝলাম রামপালের বিষয়ে খুলনার মানুষরাই ভালোভাবে জানে না। তাদের আন্দোলন করা দরকার বা এটাকে প্রতিরোধ করা দরকার—এ বিষয়টি নিয়ে ব্যাপক জনমত গড়ে তুলতে হবে। এ জন্য ‘ছোট ছোট লিফলেট’ তৈরি করে রামপালের বিদ্যুৎকেন্দ্রের ক্ষতিকর প্রভাবের বিষয়ে জনগণকে অবহিত করার কথাও বলেন বিএনপি মহাসচিব। গতকাল সোমবার দুপুরে রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সেমিনার কক্ষে বিএনপি সমর্থিত ‘অ্যাসোসিয়েশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ-অ্যাব’-এর উদ্যোগে ‘রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র : কারিগরি, অর্থনৈতিক ও পরিবেশগত ত্রিমাত্রিক বিপত্তি’ শীর্ষক গোলটেবিল আলোচনায় ফখরুল এসব কথা বলেন। অনুষ্ঠানে অ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি প্রকৌশলী আ ন হ আখতার হোসেন মূল প্রবন্ধ পাঠ করেন।

ফখরুল বলেন, শুধু রামপাল নয়, প্রতিটি জায়গায় দেখবেন, বাংলাদেশের স্বার্থকে বিসর্জন দেওয়া হয়েছে। ট্রানজিট করেছেন, খুব ভালো কথা। আমরা এর বিপক্ষে নই। ট্রানজিট হতে হবে আমার স্বার্থকে রক্ষা করে। সেখানে কতটুকু স্বার্থ রক্ষা করা হয়েছে?’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বলেন, রামপাল প্রকল্প বাস্তবায়িত হলে বাংলাদেশের অস্তিত্ব বিপন্ন হবে। সুন্দরবন ধ্বংস হয়ে গেলে এই বাংলাদেশ টিকবে না।


মন্তব্য