kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


স্মরণসভায় নোমান

জিয়ার মরদেহ আনায় হান্নান শাহকে ফোর্স রিটায়ারমেন্টে পাঠান এরশাদ

নিজস্ব প্রতিবেদক   

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের লাশ রাঙ্গুনিয়া থেকে চট্টগ্রাম সেনানিবাসে নিয়ে এসেছিলেন সদ্য প্রয়াত ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ। আর সেই কারণে তাঁকে ফোর্স রিটায়ারমেন্টে পাঠান এইচ এম এরশাদ।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান গতকাল সোমবার হান্নান শাহ স্মরণে আয়োজিত এক সভায় এমন অভিযোগ করেন।

জাতীয়তাবাদী দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন নামের একটি সংগঠন গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে এই স্মরণসভার আয়োজন করে। হান্নান শাহর সঙ্গে প্রথম পরিচয়ের উল্লেখ করতে গিয়ে নোমান বলেন, ‘হত্যার পর কিছু বিপথগামী সেনা সদস্য জিয়াউর রহমানের মরদেহ লুকিয়ে রেখেছিল। চট্টগ্রামে অনেক খোঁজাখুঁজির পর খবর পেলাম, রাঙ্গুনিয়ায় পাহাড়ের তলদেশে তাঁকে রাখা হয়েছে। আমি ও বিশিষ্ট শ্রমিক নেতা আবদুল গফুর বেবিট্যাক্সিযোগে সেখানে গিয়ে দেখি ধানক্ষেতের ওপর দিয়ে কয়েকজন ত্রিপল মোড়ানো একটি লাশ নিয়ে আসছে। দৌড়ে লাশের সামনে গেলাম। একজন আমাকে জিজ্ঞেস করলেন, হু আর ইউ? বললাম, আমি আবদুল্লাহ আল নোমান। পরে জানলাম ওই প্রশ্নকর্তা আ স ম হান্নান শাহ। ’

নোমান আরো বলেন, জিয়াউর রহমানের প্রতি ভালোবাসা আর আনুগত্যের কারণেই হান্নান শাহ সেদিন জিয়ার মরদেহ আনতে গিয়েছিলেন। হান্নান শাহ সে সময় চট্টগ্রামে মিলিটারি একাডেমির পরিচালক ছিলেন।


মন্তব্য