kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সংসদে মতিয়া চৌধুরী

বাংলাদেশে আরো বিনিয়োগে আগ্রহী জাপানি ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক   

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



জাপানের ব্যবসায়ীরা বাংলাদেশে আরো বেশি বিনিয়োগে আগ্রহী বলে জানিয়েছেন সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। গতকাল সোমবার বিকেলে সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ কথা জানান।

আওয়ামী লীগের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী আরো জানান, বাংলাদেশ সরকার এই সুযোগ কাজে লাগানোর জন্য ইতিমধ্যে বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে। জাপানের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফরকালে দুই দেশের মধ্যে বিভিন্ন আলোচনা ও চুক্তি এবং সমঝোতা স্মারক সই হয়েছে। চুক্তি স্বাক্ষরের পর জাপানি বিনিয়োগের জন্য একটি ‘টাস্কফোর্স’ গঠন করা হয়েছে। ওই টাস্কফোর্সের আওতায় ইতিমধ্যে তিনটি সভা অনুষ্ঠিত হয়েছে।

কৃষিমন্ত্রী জানান, বিনিয়োগ প্রসার ও প্রচারের লক্ষ্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। তিনি আরো জানান, জাপানের বিনিয়োগকারীদের জন্য এক্সক্লুসিভ ইকোনমিকস জোন প্রতিষ্ঠার প্রতিশুতি দেওয়ায় জাপান সরকার জাইকার মাধ্যমে ঢাকার কাছাকাছি একটি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য প্রাক সম্ভাব্যতা জরিপ এবং প্রাথমিকভাবে গাজীপুর ও নারায়ণগঞ্জ জেলায় জমি নির্বাচন করেছে। গাজীপুর জেলার নয়নপুর এবং নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজারে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রস্তাব বেপজা গভর্নিং বোর্ড সভায় অনুমোদিত হয়েছে।


মন্তব্য