kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


তথ্যপ্রযুক্তি আইনে মামলায় আসামি খালেদা ও তারেক

কালের কণ্ঠ ডেস্ক   

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



তথ্যপ্রযুক্তি আইনে মামলায় আসামি খালেদা ও তারেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দিয়ে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার ঘটনায় দায়ের করা একটি মামলায় আসামি করা হয়েছে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে। তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় চট্টগ্রাম আদালতে দায়ের করা এ মামলায় মূল অভিযুক্ত বিএনপির নির্বাহী কমিটির সদস্য ইরাদ আহমেদ সিদ্দিকী।

একই অভিযোগে ইরাদ আহমেদের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে কয়েক দিনে অনেক মামলা হয়েছে। গতকাল সোমবার গাইবান্ধায় মামলা করেছেন জেলা যুবলীগের সভাপতি শাহীদ হাসান লোটন।

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম থেকে জানান, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ও নির্বাহী কমিটির সদস্য ইরাদ আহমেদ সিদ্দিকীর বিরুদ্ধে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করা হয়েছে। চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক আবদুল কাদের সুজন বাদী হয়ে গতকাল এ মামলা করেন। চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য বিচারিক হাকিম আ স ম শহীদুল্লাহ কায়সার বোয়ালখালী থানার ওসিকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন।

বাদীর আইনজীবী অ্যাডভোকেট আবুল হাশেম বলেন, ওসি আদালতের নির্দেশনা অনুযায়ী ব্যবস্থা নেবেন। মামলার এজাহার পরে আদালতে পাঠানো হলে বিচারিক কাজ শুরু হবে। ইরাদ আহমেদ সিদ্দিকী বিএনপির নির্বাহী কমিটির সদস্য। দলের শীর্ষ নেতৃত্বের অনুমোদন ছাড়া তিনি এ ধরনের বক্তব্য দিতে পারেন না। তাই এজাহারে খালেদা ও তারেককে আসামি করা হয়েছে। তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারা অনুযায়ী আসামিদের বিরুদ্ধে দোষ প্রমাণিত হলে সর্বোচ্চ ১৪ বছর এবং সর্বনিম্ন সাত বছরের কারাদণ্ড এবং এক কোটি টাকা জরিমানার বিধান আছে।

গত বুধবার ইরাদ আহমেদ সিদ্দিকীর বিরুদ্ধে নগরের কোতোয়ালি থানায় একই অভিযোগে মামলা করেছেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের নেতা বেদারুল আলম চৌধুরী বেদার। পুলিশ মামলাটির তদন্ত করছে।

গাইবান্ধা প্রতিনিধি জানান, ফেসবুকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে ব্যঙ্গ চিত্র প্রকাশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ায় বিএনপি নেতা চৌধুরী ইরাদ আহমেদ সিদ্দিকীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। গতকাল গাইবান্ধা সদর থানা আমলি আদালতে মামলা দায়ের করেছেন জেলা যুবলীগ সভাপতি ও সাপ্তাহিক চলমান জবাবের সম্পাদক সরদার মো. শাহীদ হাসান লোটন। বিচারক জয়নুল আবেদীন শুনানি শেষে মামলাটি আমলে নিয়ে তদন্তের জন্য গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন।


মন্তব্য