kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


মানবাধিকার বাস্তবায়ন সংস্থার পর্যবেক্ষণ

সেপ্টেম্বরে দিনে গড়ে তিনজন খুন হয়েছে

নিজস্ব প্রতিবেদক   

৩ অক্টোবর, ২০১৬ ০০:০০



গেল সেপ্টেম্বর মাসে দেশের সামগ্রিক মানবাধিকার পরিস্থিতি খুবই খারাপ ছিল বলে দাবি করেছে একটি বেসরকারি মানবাধিকার সংগঠন। এই সংগঠনটির মাসিক পর্যবেক্ষণ ও গবেষণা প্রতিবেদন অনুযায়ী, গত মাসে খুন হয়েছে ৮৫ জন অর্থাৎ প্রতিদিন গড়ে প্রায় তিনজন।

পাশাপাশি ধর্ষণের শিকার হয়েছে গড়ে একজন করে নারী ও শিশু।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা নামের এই সংগঠনটি গতকাল রবিবার তাদের মাসিক পর্যবেক্ষণ ও গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে।

সংগঠনটির পর্যবেক্ষণে দেখা যায়, গত মাসে মোট ধর্ষণের শিকার হয়েছে ৩১ জন নারী ও শিশু। ধর্ষণের পর হত্যা করা হয় দুজনকে। খুনের শিকার হয়েছে ২৩টি শিশু। নির্যাতনের শিকার হয় ১৫ শিশু। যৌতুকের কারণে প্রাণ দিতে হয়েছে পাঁচজন নারীকে। নির্যাতনের শিকার হয়েছে চারজন।

সামাজিক অসন্তোষের শিকার হয়ে নিহত হয়েছে ১২ জন, আহত হয়েছে ৫৫৮ জন। পারিবারিক কলহে নিহত হয় ১৫ জন, তাদের মধ্যে পুরুষ ১২ জন এবং নারী তিনজন। আত্মহত্যা করেছে ৩৩ জন, তাদের মধ্যে ১০ জন পুরুষ ও ২৩ জন নারী।

পারিবারিক দ্বন্দ্ব, প্রেমে ব্যর্থতা, অভিমান, রাগ ও যৌন হয়রানি, পরীক্ষায় খারাপ ফল, এমনকি পছন্দের পোশাক কিনতে না পারার কারণেও আত্মহত্যার ঘটনা ঘটেছে বলে সংগঠনটির প্রতিবেদনে বলা হয়েছে।

এ ছাড়া গত মাসে সাতজন এসিড হামলার শিকার হয়। মাদকের প্রভাবে বিভিন্নভাবে নিহতের সংখ্যা একজন, আহত পাঁচজন। সড়ক দুর্ঘটনায় নিহত ২৫০, আহত ৮৬৮ জন। পানিতে ডুবে, বিদ্যুত্স্পৃষ্ট হয়ে ও বজ্রপাতে মারা যায় ১৫২ জন। গণপিটুনিতে নিহত একজন, আহত ছয়জন। বোমা বিস্ফোরণে আহত পাঁচজন, নিহত দুজন। ভারতীয় সীমান্তরক্ষা বাহিনীর হাতে নিহত পাঁচজন, আহত সাতজন। চিকিৎসকের ভুল চিকিৎসায় মৃত্যু আটজনের। জঙ্গি ও সন্ত্রাসী দমন অভিযানে গ্রেপ্তার ৪৭৫ জন এবং নিখোঁজ হয় ১১ জন।


মন্তব্য